• ঢাকা
  • বুধবার, ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে জুলাই, ২০২৪ ইং
ইতালির প্রধানমন্ত্রী ‘ভাইরাস বোমা’ বলেননি বাংলাদেশীদের

ইতালির প্রধানমন্ত্রী জোসেপ্পে কন্তে বাংলাদেশিদের ভাইরাস বোমা বলেননি। তার বক্তব্য ভুলভাবে উদ্ধৃত করে বাংলাদেশের কয়েকটি পত্রিকায় প্রকাশিত হয়েছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

শনিবার (১১ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কিছু গণমাধ্যম এ বিষয়ে অতিরঞ্জিত সংবাদ প্রকাশ করেছে। ইতালির প্রধানমন্ত্রীকে ভুল উদ্ধৃত করে বলেছে যে বাংলাদেশিরা ‘ভাইরাস বোমা’। পররাষ্ট্র মন্ত্রণালয় জোর দিয়ে বলতে চায় ইতালির প্রধানমন্ত্রী কখনও বাংলাদেশিদের সম্পর্কে এ জাতীয় কোনো কথা বলেননি।

মাদ্রিদে সফরের সময় একটি টিভি চ্যানেলের সঙ্গে আলাপকালে ইতালির প্রধানমন্ত্রী উল্লেখ করেছিলেন, বাংলাদেশ থেকে সম্প্রতি সময়ে আসা ফ্লাইটে ২০ ভাগেরও বেশি যাত্রীর কোভিড পজিটিভ পাওয়া গেছে। ইতালি আবারও কোভিড-১৯ পরিস্থিতির মধ্য দিয়ে যাবে না। সে লক্ষ্যে ইতালি বাংলাদেশ থেকে প্লেন চলাচল বন্ধ করতে বাধ্য হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ইতালির সঙ্গে বাংলাদেশের দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিদ্যমান। ইতালির প্রধানমন্ত্রীর আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ফেব্রুয়ারি মাসে দ্বিপাক্ষিক সফরে ইতালি যান। সেময় দু’দেশের প্রধানমন্ত্রী অত্যন্ত ফলপ্রসূ ও সফল দ্বিপাক্ষিক আলোচনায় অংশগ্রহণ করেন। এক লাখ ৫০ হাজারের বেশি বাংলাদেশি ইতালিতে বসবাস করে এবং তারা ইতালি ও বাংলাদেশের অর্থনীতিতে অবদান রেখে চলেছেন।

বৈশ্বিক সমস্যা করোনা পরিস্থিতিতে যখন কিছু দেশ প্রবাসীদের দেশে পাঠানোসহ তাদের স্বার্থবিরোধী সিদ্ধান্ত নিচ্ছে, তখন ইতালি সেদেশের অর্থনীতি পুনরুদ্ধার কর্মসূচির অংশ হিসাবে অনিয়মিত প্রবাসী শ্রমিকদের নিয়মিতকরণের সিদ্ধান্ত নিয়েছে।

বাংলাদেশ পুরোপুরি করোনামুক্ত না হওয়ার পরও বাংলদেশিদের ইতালির রেসিডেন্স পারমিট দিয়ে সেদেশের সরকার অত্যন্ত উদারতার পরিচয় দিয়েছে বলেও জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

উল্লেখ্য, এই তালিকায় বাংলাদেশই একমাত্র দেশ নয়। ইতালি বিশ্বের আরও ১২টি দেশের সঙ্গে ফ্লাইট বন্ধ করে দিয়েছে এবং সিদ্ধান্তটি আগামী ১৪ জুলাই (মঙ্গলবার) পর্যালোচনা করা হবে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুলাই ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« জুন    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।