• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং
শিক্ষাবিদ কাজী জায়নুল আবেদিন এর আজ প্রথম মৃত্যু বার্ষিকী

ফরিদপুর এর বিশিষ্ট রাজনীতিক ও শিক্ষাবিদ কাজী জায়নুল আবেদিন এর আজ প্রথম মৃত্যু বার্ষিকী।

বর্ণাঢ্য কর্মজীবনে তিনি ফরিদপুর জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি, ফরিদপুর জেলা পরিষদের প্রশাসক ও ঐতিহ্যবাহী ফরিদপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেছেন।

২০১৯ সালের ১২ সেপ্টেম্বর প্রিয়ভাষী এ মানুষটি সকলকে কাঁদিয়ে বার্ধক্যজনিত কারনে চলে যান না ফেরার দেশে।

দিনটি উপলক্ষে আজ শনিবার
ফরিদপুরে ১৭ নং ওয়ার্ড আওয়ামী লীগ ও মরহুমের পরিবারের পক্ষ থেকে শোকর‍্যালি, তাঁর কবরে পুষ্পমাল্য অর্পণ, কবর জিয়ারত, কোরান খানি, মিলাদ মাহফিল, দোয়া ও এতিমখানায় খাদ্য বিতরণ কর্মসূচি গ্রহন করা হয়েছে।

সকাল সাড়ে ৮. ৩০ টায় ফরিদপুর স্টেশন রোডস্থ ১৭ নং ওয়ার্ড আওয়ামী অফিস থেকে শোকর‍্যালি বের করে শহর প্রশিক্ষণ করে আলীপুর কবরস্থান গিয়ে শেষ করবে। এরপর কবরে পুষ্পমাল্য অর্পণ শেষে দোয়া ও মোনাজাত করা হবে। বাদ আসর ১৭ নং ওয়ার্ড আওয়ামী অফিসে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। অপরদিকে পরিবারের পক্ষ থেকে কোরানখানি ও এতিমখানা ও দুস্থদের মাঝে দুপুরে খাদ্য বিতরণ শেষে দোয়ার আয়োজন করা হয়েছে।

শিক্ষকতার মহান পেশায় নিয়োজিত থেকে তিনি আদর্শ শিক্ষক হিসেবে সর্বশ্রেষ্ঠ শিক্ষক এর মর্যাদায় ভূষিত হয়েছেন। পাশাপাশি শিক্ষা আন্দোলনে আমৃত্যু লড়াই করেছেন। চিন্তা দর্শনে বঙ্গবন্ধুর আদর্শের সোনার বাংলা গঠনে তিনি ফরিদপুরে জেলা আওয়ামী লীগে দক্ষ সংগঠকদের ভূমিকা পালন করে দলকে সুসংহত রেখেছেন। জেলা পরিষদের প্রশাসক এর দায়িত্ব পালন কালে তিনি মাননীয় প্রধানমন্ত্রী ও দেশরত্ন শেখ হাসিনা ঘোষিত বিভিন্ন উন্নয়নমূলক ও সামাজিক কাজে অংশ গ্রহন করে ভূয়সী প্রশংসা অর্জন করেন।

এ মহান ব্যক্তি ১৯২৮ সালে ফরিদপুর সদর উপজেলার চরমাধবদিয়া পরিবারে জন্মগ্রহণ করেন কাজী জায়নুল আবেদিন। তৎকালীন ইয়াছিন হাই স্কুল থেকে মেট্রিকুলেশন ও রাজেন্দ্র কলেজ থেকে এইচএসসি পাশ করে ঝিলটুলী মডেল প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা শুরু করেন। এরপর ১৯৫৬ সাল থেকে ২০০২ সাল পর্যন্ত ফরিদপুর উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা করেন। এরমধ্যে ১৯৭৪ সাল থেকে ২০০২ সাল পর্যন্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করা অবস্থায় অবসরে যান তিনি।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।