• ঢাকা
  • শুক্রবার, ২৮শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১২ই জুলাই, ২০২৪ ইং
জলাতঙ্ক রোগ নির্মুলের লক্ষ্যে সালথায় অবহিতকরণ সভা

মনির মোল্যা, সালথা (ফরিদপুর) প্রতিনিধি:

দেশ থে‌কে জলাতঙ্ক রোগ নির্মুলের লক্ষ্যে ফ‌রিদপু‌রের সালথা উপ‌জেলায় ব‌্যাপকহা‌রে কুকরের টিকাদান (এমডিভি) কার্যক্রম-২০২৩ বাস্তবায়নে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা স্বাস্থ্য প্রশাসনের আয়োজনে মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) বেলা ১১টায় লাইনডাইরেক্টর (সিভিসি) এর উদ্যোগে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সভা কক্ষে এই অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: কাজী আবদুল মমিনের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ওয়াদুদ মাতুব্বর, উপ‌জেলা নির্বাহী অফিসার মোঃ আনিছুর রহমান বালী, স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা: আবুল হাসান, প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা: মোঃ নাহিদুল ইসলাম প্রমূখ। এছাড়া স্থানীয় জনপ্রতি‌নি‌ধি, সহ গণ‌্যমান‌্য ব‌্যা‌ক্তিবর্গ উপ‌স্থিত ছি‌লেন। অনুষ্ঠান‌টি সঞ্চালনা ক‌রেন, আবা‌সিক মেডিকেল অফিসার ডা: প্রীতম দাস।

অব‌হিতকরণ সভায় জানা‌নো হয়, চল‌তি মা‌সের ১৫ থে‌কে ১৯ তা‌রিখ পর্যন্ত প্রতি‌টি ইউ‌নিয়‌নে বেয়া‌রিশ কুকুর কে জলাতঙ্ক রো‌গের টিকা প্রদান কর‌বে। পোষা কুকুর ও বেড়াল‌কেও টিকা প্রদান করা হ‌বে। প্রতি‌টি টি‌মে ৬ জন ক‌রে কাজ কর‌বে। ৫‌দিন ব‌্যা‌পি এই কর্মসূ‌চি‌তে বেয়া‌রিশ কুকুর কে টিকা দি‌তে স্থানীয় জনপ্রতি‌নি‌ধি সহ সবাই‌কে সা‌র্বিক সহযো‌গিতা করার জন‌্য আহ্বান করা হ‌য়ে‌ছে।

উ‌ল্যেখ‌্য: জলাতঙ্ক এক‌টি ভয়ংকর মরণব‌্যাধি, কুকুর, বিড়াল, শিয়াল, বে‌জী ও বান‌রের কামড় বা আঁচ‌রের মাধ‌্যমে এব‌ি রোগ ছড়ায়। বাংলা‌দে‌শে প্রতিবছর প্রায় দুই হাজার মানুষ ও উ‌ল্লেখ‌যোগ‌্য সংখক প্রাণী এই রো‌গে মারা যায়। এই রো‌গে আক্রান্ত মৃত‌্যু হার প্রায় শতভাগ ত‌বে আ‌গে থে‌কেই ব‌্যবস্থা নি‌লে শতভাগ নিয়ন্ত্রন করা যায়। উপ‌জেলা স্বাস্থ‌্য কম‌প্লেক্স সহ প্রায় প্রতি‌টি হাসপাতা‌লে এই রো‌গের টিকা পাওয়া যায়।

১২ সেপ্টেম্বর ২০২

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুলাই ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« জুন    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।