• ঢাকা
  • বুধবার, ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ২৭শে অক্টোবর, ২০২১ ইং
Mujib Borsho
Mujib Borsho
তানিয়ার ভার্মি কম্পোস্ট জৈব সারের খামার পরিদর্শন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্মকর্তগণের

কে এম রুবেল, ফরিদপুর

ভার্মি কম্পোস্ট বৈজ (কেঁচো) সার উৎপাদন করে স্বাবলম্বী হয়েছেন ফরিদপুরের তানিয়া পারভীন। আর এই সার উৎপাদনে সহযোগিতা করছেন ফরিদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও জেলা প্রাণিসম্পদ দপ্তরের কর্মকর্তাগণ। তরম্নন উদ্যোগতা তানিয়া পারভীনকে প্রশিক্ষণ, পরমর্শ ও উৎপাদিত সার বাজারজাত করারও ব্যবস্হা করছেন সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাগণ।

মঙ্গলবার দুপুরে তানিয়া পারভীনের সারের খামার পরিদর্শন করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ী ঢাকার উপপরিচালক (মূল্যায়ন ও মনিটরিং) কৃষিবিদ মোহাম্মদ মহাসীন।

এ সময় উপস্হিত ছিলেন, ফরিদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ হাসিবুল হাসান। খামার পরিদর্শন কালে কৃষিবিদ মোহাম্মদ মহসীন বলেন, তানিয়া পারভীন একজন তরুন উদ্যোগতা। তাকে আমরা বিভিন্ন ভাবে সহযোগিতা করে আসছি। আগামিতেও আমরা বিভিন্ন প্রকল্পের মাধ্যমে সহযোগিতা করবো।

উল্লেখ্য, তানিয়া পারভীন ফরিদপুর পৌরসভার শোভাররামপুর মহল্লার বাসিন্দা। তার উৎপাদিত সারের গুনগত মান ভালো হওয়ায়, স্হানীয় কৃষকদের চাহিদা পুরন করে, এখন দেশের বিভিন্ন জেলার কৃষকদের চাহিদা পুরন করছে। জেলার বাইরে সার যাচ্ছে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে। এছাড়াও দেশের বিভিন্ন জেলায় ট্রাককে ট্রাক সার যাচ্ছে প্রতিদিন। প্রতি মাসে উৎপাদন করছেন ৪ থেকে ৫ টন সার। সার বিক্রি করে প্রতি মাসে আয় করছেন ৩০ থেকে ৩৫ হাজার টাকা। সার উৎপাদন করে হয়েছেন স্বাবলম্বী। তার খামারে কাজ করে তিন জন নারীও ভালো আছেন। তানিয়া একাই স্বাবলম্বী হননি, অনেক নারীকেও করেছেন স্বাবলম্বী। তানিয়ার সাফল্য দেখে, অন্য নারীরাও তানিয়ার থেকে পরমর্শ নিয়ে গড়ে তুলেছেন কেঁচো সারের খামার। তারাও এখন তানিয়ার মতো সার উৎপাদন করছেন এবং বিক্রয় করে স্বামী সংসার নিয়ে ভালোই আছেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

অক্টোবর ২০২১
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« সেপ্টেম্বর  
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১