• ঢাকা
  • সোমবার, ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৫ই ডিসেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
খুলনা জেলায় ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল পালন উন্নয়ন ও সম্প্রসারণে গুরুত্বারোপ

ছবি প্রতিকী

ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্পের আওতায় খুলনা জেলায় প্রকল্পের আওতাভুক্ত ৯টি উপজেলার নির্বাচিত ছাগল পালন খামারীদের নিয়ে এনজিও ফোরাম প্রশিক্ষণ কেন্দ্রে ০৩ (তিন) দিনের প্রশিক্ষণ কার্যক্রম অনুষ্ঠান গতকাল থেকে শুরু হয়।

এ উপলক্ষ্যে আয়োজিত উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ আবদুল জব্বার শিকদার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তরের পরিচালক ডাঃ মোঃ আমিনুল ইসলাম মোল্যা। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্পের পরিচালক মোঃ শরিফুল হক।

উক্ত প্রশিক্ষণ কার্যক্রমে খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. সরদার শফিকুল ইসলাম, ডাঃ নন্দ দুলাল টীকাদার, অন্যান্য উপজেলার প্রাণিসম্পদ কর্মকর্তাগণ প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে অংশগ্রহণ করেন। উক্ত প্রশিক্ষণে অভিজ্ঞ প্রশিক্ষক দ্বারা অংশগ্রহণকারী সকল খামারীদের ব্ল্যাক বেঙ্গল ছাগল পালনে করনীয়, রোগ প্রতিরোধ, টিকা প্রদান, ছাগলের বিকল্প দুধ হিসেবে মিল্ক রিপ্লেসার তৈরি করে খাওয়ানোর নিয়মাবলী, প্রাকৃতিক প্রজনন সেবাসহ ছাগলের বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয় ও হাতে কলমে শেখানো হয়।

মহাপরচিালক বলেন, ছাগল বাংলাদেশের একটি অতিগুরুত্বপূর্ণ প্রাণিসম্পদ ও বিশ্বে ছাগল পালনে বাংলাদেশ চতুর্থ স্থান দখল করে আছে। আমাদের দেশে আদিকাল থেকে যে ছাগল লালিত পালিত হচ্ছে তা ব্লাক বেঙ্গল ছাগল, আর বিদেশ থেকে বিশেষত: ভারত থেকে আমদানীকৃত রামছাগল।

এ দেশের আবহাওয়া ব্লাক বেঙ্গল জাতের ছাগল পালনে অত্যন্ত উপযোগী। ব্লাক বেঙ্গল জাতের ছাগল পালনের মাধ্যমে গ্রামীণ জনগোষ্ঠীর বেকারত্ব দূরীকরণ এবং দারিদ্র বিমোচন সহজেই সম্ভব। ”ব্লাক বেঙ্গল” পৃথিবীর ৫টি সেরা মাংস উৎপাদন জাতের মধ্যে অন্যতম। এদের বাচ্চা উৎপাদন ক্ষমতা অধিক, মাংস সুম্বাদু, চামড়া আন্তর্জাতিক মানের, দেশের জলবায়ুতে এর জীবনযাপনের উপযোগিতা বেশি এবং দারিদ্র বিমোচনের হাতিয়ার।

যে কেউ কম পঁুজিতে ব্লাক বেঙ্গল জাতের ছাগল পালন করতে পারে। ব্লাক বেঙ্গল ছাগলের রোগ প্রতিরোধ ক্ষমতা রাম ছাগলের চেয়ে বেশি, ফলে ব্লাক বেঙ্গল ছাগলের চিকিৎসার খরচ, বিড়ম্বনা এবং মৃত্যুহার কম।

ব্লাক বেঙ্গল ছাগল রাম ছাগলের চেয়ে অনেক আগে বয়ো:প্রাপ্ত হয় এবং একই সময় রাম ছাগলের তুলনায় ২ থেকে ২.৫ গুণ বেশি বাচ্চা জন্ম দেয়। ব্লাক বেঙ্গল জাতের ছাগলের মাংস ও চামড়ার গুণাগুন রাম ছাগলের চেয়ে উন্নত।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

ডিসেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« নভেম্বর  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।