• ঢাকা
  • শুক্রবার, ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৯ই ডিসেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
বঙ্গবন্ধু কোন ব্যক্তি নয়, বঙ্গবন্ধু একটা প্রতিষ্ঠান, বঙ্গবন্ধুকে হত্যা করা যায় না

ফাইল ছবি

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, মুক্তিযুদ্ধের চেতনায় যখন সমগ্র বাঙ্গালী জাতি উদ্ভাসিত ঠিক সেই সময়ে একটি মৌলবাদী গোষ্ঠী বঙ্গবন্ধুর ভাস্কর্যের উপর আক্রমণ চালিয়েছে। ৭৫ এর ১৫ আগষ্ট জাতির জনক বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারের সদস্যদের হত্যার মধ্যে দিয়ে খুনিরা মনে করেছিল বঙ্গবন্ধুর নাম এদেশে আর উচ্চারিত হবে না। কিন্তু তারা ভুল ভেবেছে, ভুল চিন্তা করেছে। বঙ্গবন্ধু কোন ব্যক্তি নয়, বঙ্গবন্ধু একটা আদর্শ, বঙ্গবন্ধু একটা প্রতিষ্ঠান। বঙ্গবন্ধুকে হত্যা করা যায় না।

শনিবার দুপুরে লক্ষ্মীপুর সদর উপজেলার মজু চৌধুরীর হাট এলাকায় লক্ষ্মীপুর- ঢাকা নৌপথ খনন কাজের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় মন্ত্রী আরো বলেন, সরকারের উন্নয়ন ধারাকে বাধাগ্রস্থ করতে অনেক ষড়যন্ত্র হবে। বাংলাদেশ এগিয়ে যাক অনেকেই তা চায় না। পাকিস্তানের প্রেতাত্নারা এখনো নানামুখী ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। সরকারের নানা উন্নয়নের কথা তুলে ধরে মন্ত্রী আরো বলেন, বিশ্বব্যাংক, ড.ইউনুস ও খালেদা জিয়ার সকল ষড়যন্ত্র মোকাবেলা করে পদ্না সেতু আজ দৃশ্যমান।

বর্তমান আওয়ামী লীগ সরকার ১০ হাজার কিলোমিটার নৌপথ পুনরুদ্ধারে মহা পরিকল্পনা গ্রহণ করার কথাও জানান নৌ পরিবহন প্রতিমন্ত্রী।

বিআইডব্লিউটি’ এর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, লক্ষ্মীপুর-৩ (সদর) আসনের সংসদ সদস্য একেএম শাহজাহান কামাল, নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্ন সচিব রফিক আহম্মদ সিদ্দিক লক্ষ্মীপুর জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল, পুলিশ সুপার ড. এএইচ এম কামরুজ্জামান, জেলা আওয়ামী লীগ সভাপতি মিয়া মোহাম্মদ গোলাম ফারুক পিংকু ও সাধারণ সম্পাদক এডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন।

এসময় বক্তারা বলেন, খনন কাজটি সম্পন্ন হলে ভোলা-লক্ষ্মীপুর ও ঢাকা-লক্ষ্মীপুর নৌপথের দুরুত্ব প্রায় ১০ কিলোমিটার কমবে। ঢাকা থেকে লক্ষ্মীপুরে যাত্রীবাহী লঞ্চ ৬ ঘন্টায় যেতে পারবে। উদ্বোধনী অনুষ্ঠান শেষে মেঘনায় খনন কাজ পরিদর্শণ করে প্রতিমন্ত্রী।

বিআইডব্লিউটিএ সুত্র জানায়, বুড়িগঙ্গা, ধলেশ^রী এবং মেঘনা (লোয়ার) নদীর ওপর দিয়ে ঢাকা থেকে লক্ষ্মীপুর পর্যন্ত নৌপথে দুরুত্ব ১২৫ কিলোমিটার। মেঘনা নদীতে লক্ষ্মীপুরের মজু চৌধুরীর হাট সংলগ্ন এলাকায় কিছু স্থানে নাব্যতা সংকট রয়েছে। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) মেঘনা লেয়ার) নদীর উক্ত চ্যানেলে ২৫ কিলোমিটার নৌপথ খনন করবে। এবছরের ডিসেম্বরে শুরু হয়ে ২০২২ সালের ডিসেম্বরে খনন কাজ শেষ হবে। দু’বছরে ৩১ লক্ষ ঘনমিটার খনন কাজে ব্যায় হবে প্রায় ৫০ কোটি টাকা। ঠিকাদারী প্রতিষ্ঠান খুলনা শিপইয়ার্ড (নৌবাহিনীর প্রতিষ্ঠান) লিমিডেট ও বিআইডব্লিউটি’এর নিজস্ব ড্রেজার দিয়ে খনন কাজ সম্পন্ন করা হবে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

ডিসেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« নভেম্বর  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।