• ঢাকা
  • শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ ইং
দৃষ্টি শক্তি উন্নত করতে ওষুধ নয় রইল অব্যর্থ দাওয়াই, ঘরোয়া টোটকাতেই

ছবি প্রতিকী

দিনের বেশিরভাগ সময় ল্যাপটপ, কম্পিউটারের সামনে কাজ করে কেটে যাচ্ছে

দিনের অধিকাংশ সময়টাই চোখের ওপর চাপ পড়ে সব থেকে বেশি
এর ফলে বিভিন্ন ধরণের সমস্যা দেখা দিচ্ছে চোখে
এমন কিছু যোগা আছে যা দৃষ্টি শক্তি ও চোখের স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে
একথা আমাদের সকলেরই জানা যে যোগ ব্যায়াম সুস্থ থাকতে সহায়তা করে। তবুও আমরা অনেকেই এই বিষয়ের সাত হাত দূরে থাকি। যোগ ব্যায়াম শুধু যে ওজন কমাতে কার্যকর নয়। বহু জটিল শারীরিক সমস্যাও এই যোগ ব্যায়ামের মাধ্যেই সমাধান হওয়া সম্ভব। শারীরিক ও মানসিক শান্তির জন্য যোগ বা যোগা অত্যন্ত গুরুত্বপূর্ণ। করোনা মহামারির এমন পরিস্থিতিতে পুষ্টিকর খাদ্য গ্রহণের পাশাপাশি যোগার মাধ্যমে সুস্থ থাকতে পারবেন আপনি। আর তার একমাত্র উপায় হল নিয়মিত যোগ ব্যায়াম বা শরীর চর্চা।

যোগ বা যোগা যাই বলুন না কেন ভারতীয় উপমহাদেশে এক প্রকার ঐতিহ্যবাহী শারীরবৃত্তীয় ও মানসিক সাধনপ্রণালী। “যোগ” শব্দটির দ্বারা হিন্দু, বৌদ্ধ ও জৈনধর্মের ধ্যান করাকেও বোঝায়। হিন্দু দর্শনের ছয়টি প্রাচীনতম শাখার অন্যতম হল এই যোগ বা যোগা। জৈনধর্মে যোগ মানসিক, বাচিক ও শারীরবৃত্তীয় কিছু প্রক্রিয়ার সমষ্টি। বর্তমান পরিস্থিতিতে দিনের বেশিরভাগ সময় ল্যাপটপ, কম্পিউটারের সামনে কাজ করে কেটে যাচ্ছে। আর এর ফলে বিভিন্ন ধরণের সমস্যা দেখা দিচ্ছে চোখে। কাজ ছাড়াও ফোন, টিভি সব মিলিয়ে দিনের অধিকাংশ সময়টাই চোখের ওপর চাপ পড়ে সব থেকে বেশি। যার ফলে কম বয়সেই আশ্রয় নিতে হয় চশমার।

প্রতিদিনের এই কাজের চাপে আমরা আমাদের সবচেয়ে মূল্যবান এই চোখের যত্ন নিতে ভুলে যাই আমরা। চোখ সুস্থ রাখতে বিশেষ ডায়েট মেনে চলার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তবে ডায়েট এর পাশাপাশি এমন কিছু যোগা আছে যা দৃষ্টি শক্তি ও চোখের স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে। বর্তমানে বহু সেলিব্রিটিও স্যোশাল মিডিয়া চ্যানেলে লকডাউনেই ঘরে থেকে সহজেই শরীরের যত্ন নেওয়ার পরামর্শ দিচ্ছেন। তাই আপনিও দেখে নিন কোনও যোগার সাহায্যে আপনি দৃষ্টি শক্তি ও চোখের স্বাস্থ্য উন্নত করতে পারবেন সহজেই-

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মার্চ ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« ফেব্রুয়ারি    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।