• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং
গণশুনানির মাধ্যমে সাধারণ জনগণ সেবা প্রাপ্তির নতুন ফ্ল্যাটফর্ম পেল

নিরঞ্জন মিত্র (নিরু) (ফরিদপুর জেলা প্রতিনিধি)

ফরিদপুরে স্থানীয় সরকার বিভাগ কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার (ইএএলজি) প্রকল্পের আওতায়, ইউনিয়ন পর্যায়ে গণশুনানির আয়োজন করা হয়।

ফরিদপুর সদর উপজেলায় আলিয়াবাদ ইউনিয়ন পরিষদের আয়োজনে, (১৩ জুন) সোমবার বিকালে ইউনিয়নের আলিয়াবাদ খুসির বাজার মাঠে এ গণশুনানির সভা অনুষ্ঠিত হয়।

আলিয়াবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ ওমর ফারুক এর সভাপতিত্বে ইউনিয়ন পর্যায়ে গণশুনানি সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আব্দুর রাজ্জাক মোল্লা।
সভায় প্রধান অতিথির বক্তব্যে বলেন, গণশুনানির মাধ্যমে সাধারণ জনগণ সেবা প্রাপ্তির নতুন ফ্ল্যাটফর্ম পেয়েছে। জনপ্রতিনিধিদের কার্যক্রম ও সেবামূলক কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে গণশুনানির মাধ্যমে জনসচেতনতা বাড়ছে।
তিনি আরো বলেন, আগে সাধারণ জনগণ ইউনিয়ন ও উপজেলা পর্যায়ে সেবার জন্য যেতেন। আর এখন সরকারের নতুন দিক নির্দেশনা ও সার্কুলার অনুযায়ী প্রশাসনের কর্মকর্তা ও জনপ্রতিনিধি ইউনিয়ন পর্যায়ে গণশুনানির মাধ্যমে সাধারণ মানুষের দোরগোড়ায় এসে সেবা প্রার্থীর কথা শুনে তাৎক্ষণিক সেবা দিচ্ছেন। আর এর ফলে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের জবাবদিহিতা ও কাজের স্বচ্ছতা বাড়ছে।

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন ফরিদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটন ঢালী, সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আবুল হোসেন মিয়া, সদর উপজেলা শিক্ষা অফিসার নারগিস জাফরী, ইউএনডিপি ইএএলজি’র ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর মোঃ মনির হোসেন মজুমদার, কোতয়ালি থানা ইনচার্জ (তদন্ত) আব্দুল গফফার, সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নুরুন্নাহার বেগম প্রমূখ।

সভায় অন্যদের মধ্যে আলিয়াবাদ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ সাদী, ইউনিয়ন পরিষদের কর্মরত সচিব মোঃ শাহজাহান ফকির সহ ইউপি সদস্য, সুশীল সমাজের প্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দসহ সাধারণ নাগরিক উপস্থিত ছিলেন।

এসময় গণশুনানি সভায় ইউনিয়ন বাসির বিভিন্ন অভিযোগ শুনে কিছু সমস্যার তাৎক্ষণিক সমাধান দেয়া হয় এবং বাকীগুলোর সমাধানের আশ্বাস দেওয়া হয়। গণশুনানিতে ইউনিয়নের ইভটিজিং, যৌতুক, বাল্যবিয়ে প্রতিরোধ ও মাদক নিয়ন্ত্রন, বখাটেদের আড্ডা বন্ধ করা, এলাকার রাস্তাঘাট উন্নয়ন, কৃষি জমির জলাবদ্ধতা নিরসন, জন্ম নিবন্ধন সমস্যা নিরসন, বিভিন্ন স্কুলের উপবৃত্তির সমস্যা নিরসন, স্কুল-মাদ্রাসায় ঝরে পরা রোধ সহ ইউপির বিভিন্ন কার্যক্রম ও জনসেবা বিষয়ক গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে এলাকার জনগণ প্রশ্ন রাখলে অতিথিবৃন্দ এর সমাধানের আশ্বাস প্রধান করেন। এ গণশুনানি যেন নিয়মিত আয়োজন করা হয় সে বিষয়ে এলাকাবাসী জোর দাবী জানান।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।