• ঢাকা
  • শুক্রবার, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে এপ্রিল, ২০২৪ ইং
অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এই মরশুমি ফল, ৬ জটিল রোগ নিয়ন্ত্রণে অব্যর্থ কাজ দেয়

ফাইল ছবি

কামরাঙ্গা দেখতে তারার মতো, তাই ইংরেজিতে এই ফলটির নাম স্টার ফ্রুট। অনেকে আবার এই ফলটিকে কামারখার নামেও জানে। যদিও এটি বেশিরভাগ ক্ষেত্রে টক হয় তবে খুব ভালো করে পেকে গেলে এর স্বাদ টক- মিষ্টি হয়ে যায়। অনেক বৈশিষ্ট্য বাদে এই ফলের মধ্যে রয়েছে অনেক পুষ্টি উপাদান, যা দীর্ঘ সময় শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে। স্টার ফ্রুট বা কামরাঙ্গার রয়েছে অনেক ঔষধি গুণ, যা বিভিন্ন উপায়ে স্বাস্থ্যকে উপকৃত করে। এটি কম ক্যালোরিযুক্ত এবং উচ্চ ফাইবারযুক্ত ফল। এতে ফ্যাটও কম থাকে তবে ভিটামিন বি, ভিটামিন সি, সোডিয়াম, পটাসিয়াম, আয়রন এবং অনেক গুরুত্বপূর্ণ অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ।

সেপ্টেম্বর থেকে জানুয়ারিতে মাসের মধ্যে এই ফল পাওয়া যায়। বিশেষজ্ঞদের মতে, মরসুমি এই ফলে রয়েছে বহু গুণ, তাই বছরে অন্তত একটি কামরাঙ্গা খাওয়া অবশ্যই উচিৎ। জেনে নেওয়া যাক এই ফল খাওয়ার ৬ উপকারীতা-

টক্সিন দূর করতে সাহায্য করে- কামরাঙ্গা ভিটামিন সি-এর একটি ভাল উত্স। এই ভিটামিন শরীরের টক্সিন বের করতে সাহায্য করে। এটি ত্বকের প্রদাহ দূর করতে সহায়তা করে। এটি ছাড়াও এটি ফ্লু ও সাধারণ সর্দি থেকে লড়াই করতে সহায়ক।

রক্তচাপ নিয়ন্ত্রণ করে- কামরাঙ্গাতে সোডিয়াম এবং পটাসিয়ামের মতো গুরুত্বপূর্ণ খনিজগুলি সমৃদ্ধ, যা রক্তচাপ নিয়ন্ত্রণ করে। এটিতে ক্যালসিয়াম রয়েছে যা আপনার হৃদয়ের পক্ষে খুব উপকারী। শরীরে সুষম পরিমাণে ক্যালসিয়াম স্ট্রোক এবং কার্ডিয়াক অ্যারেস্টের মতো হৃদরোগের ঝুঁকি হ্রাস করতে পারে।

ডায়াবেটিসে উপকারী- এটি আপনার রক্তে শর্করার এবং ইনসুলিনের স্তরকে ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। ফাইবার সমৃদ্ধ খাবার খেলে ডায়াবেটিস প্রতিরোধ করা যায় এবং এটি ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের সক্রিয়ভাবে উপকার করে।

হজম উন্নতি করে- এই ফলের মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে যা এর অন্য একটি স্বাস্থ্য উপকারিতা এবং এটি আপনার হজমে উন্নতি করে। এটি আপনার কোষ্ঠকাঠিন্যের সমস্যা সমাধানে সহায়ক। এমন পরিস্থিতিতে কোষ্ঠকাঠিন্যে আক্রান্ত ব্যক্তিরা এর সেবন থেকে মুক্তি পান।

অন্ত্রের ক্যান্সার রোধ করে- কামরাঙ্গাতে থাকা এলজিক এসিড খাদ্য নালি  অর্থাৎ অন্ত্রের ক্যান্সার হতে বাধা সৃষ্টি করে।

রক্ত তঞ্চনে সাহায্য করে- কামরাঙ্গার পাতায় ও কচি ফলের রসে ট্যানিন রয়েছে, যার কারণে কামরাঙ্গার রস রক্তে জমাট বাঁধতে সাহায্য করে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।