• ঢাকা
  • সোমবার, ৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ২১শে জুন, ২০২১ ইং
Mujib Borsho
Mujib Borsho

হেমন্তের নিমন্ত্রনে

কুয়াশা ভেজা সোনালী আলোয় কৃষকের মাঠে জেলা প্রশাসক অতুল সরকার

রিক্ততাহীন স্নিগ্ধ ধূসরতায় শীতের হিমহিম ভাব। পাখির কিচিরমিচিরে আড়মোরা ভেঙ্গে জেগে উঠছে রঙ্কিম সূর্য। আস্তে আস্তে আলোকিত হচ্ছে পৃথিবী। ততক্ষণে ঘুম ভেঙ্গেছে কৃষক-কৃষাণীর। মাটির কলসি নিয়ে ঘাটে পানি আনতে ব্যস্ত হয়ে পড়ে কৃষানী; তারাতাড়ি ভাত চড়াতে হবে; নাস্তার বেল হয়ে উঠল বলে। পান্তা খেয়ে আশপাশের দু’চারজন কামলাকে ডেকে মাথাল, আড়া, নাঙ্গলে আর পেয়াজের বীজ নিয়ে ক্ষেতের পানে ধাবিত কৃষক। বেলা বাড়লে কার্তিকের কড়া রোদে কাজ আগাবে না, তাই দ্রুত ছুটে চলা। একঘর দু ঘর করে সব কৃষক ততক্ষনে চলে এসেছে মাঠে। ফসলের ক্ষেত কৃষকের কর্মচাঞ্চল্যে বিভোর।

রাস্তার দুধারে প্রকৃতির পানি বাতাস আর অনুকূল আবহাওয়ায় বেড়ে উঠেছে দুর্বাঘাস। শীতের আগমনী বার্তায় দুর্বা ঘাসে শিশর বিন্দু দৃশ্যমান। তারই উপর সোনা রোদ, যেন প্রকৃতির এক অপরূপ খেলা। মেঘমুক্ত হেমন্তের আকাশজুড়ে ছড়িয়ে পড়েছে এক অপরূপ লাবন্য।

ঠিক এমনই সময় হেমন্তের নিমন্ত্রনে কুয়াশা ভেজা সোনালী আলোয় কৃষকের মাঠে পৌছলেন ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার। ফরিদপুর জেলার নর্থ চ্যানেল ইউনিয়নের রশিদ মুন্সীর ডাঙ্গীর ফসলের ক্ষেত।

ইতিমধ্যে কম জো সম্পন্ন সকল জমি চাষ করে পাইট করা হয়েছে। আজ একযোগে বেশি জো সম্পন্ন জমি চাষ শুরু হবে। এলাকার সকল কলের লাঙ্গল জড়ো হয়েছে মাঠে। সামিয়ানা টানিয়ে পেয়াজ উৎপাদন বৃদ্ধিতে কৃষকের সাথে আলোচনা সভার জন্য ছোট একটি মঞ্চ করা হয়েছে। মাঠের কাজে বিরতী দিয়ে কৃষকেরা একে একে জড়ো হচ্ছেন সাময়িানার নিচে। আলোচনা সভার প্রধান অতিথি ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার। সদর উপজেলার নির্বাহী অফিসার মোঃ মাসুম রেজার সভাপতিত্বে অনুষ্ঠান শুরু হল। প্রধান অতিথি জেলা প্রশাসক অতুল সরকার বললেন, বাঙ্গালিদের অসাধ্য কিছু নাই। এই বাঙ্গালিদের প্রথম অধিকার আদায়ের জন্য উজ্জীবিত করেন বাংলাদেশের স্রষ্টা হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি স্বাধীনতার পরে কৃষকদের জন্য কৃষি সংগ্রাম তথা কৃষি উন্নয়নের জন্য কাজ হাতে নিলেন। তিনি আরো বলেন, আজ তারই সুযোগ্য কন্যা মিরাকল অব বাংলাদেশ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ন। দুর্বার গতিতে এগিয়ে চলছে কৃষি উন্ননমূলক কর্মকান্ড। মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষনা অনুযায়ী দেশের এক ইঞ্চি জমিও খালি থাকবে না। তিনি ফরিদপুরে পেয়াজের আবাদ আরও বৃদ্ধির জন্য আহবান জানান। তিনি বলেন, আমরা সরকারের উর্দ্ধতন পর্যায়ে বাইরে থেকে পেয়াজ আমদানি না করার জন্য অনুরোধ করবো। এতে করে কৃষকরা লাভবান হবেন। এ সময় জেলা প্রশাসক গ্রামের প্রত্যেক বাড়ির চাল যেন সবজিতে পরিপূর্ণ থাকে সেজন্য নির্দেশনা প্রদান করেন। আলোচনা সভা শেষে জেলা প্রশাসক নিজ হাতে পেয়াজ রোপনের মাধ্যমে কৃষকদের উদ্বুদ্ধ করেন।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখলেন কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপপরিচালক ড. মোঃ হযরত আলী, ফরিদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মোল্যা, নর্থচ্যানেল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোস্তাকুজ্জামান মোস্তাক, চর মাধব দিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম, নর্থ চ্যানেল ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মোঃ মোফাজ্জেল হোসেন প্রমুখ। -০-

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুন ২০২১
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« মে  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০