• ঢাকা
  • মঙ্গলবার, ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই জুলাই, ২০২৪ ইং
পরিবেশ বান্ধব কৃষি প্রযুক্তি বিষয়ে কৃষকের দক্ষতা বৃদ্ধিতে দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ সম্পন্ন

নিরঞ্জন মিত্র (নিরু) (ফরিদপুর জেলা প্রতিনিধি)

স্থানীয় সরকার বিভাগ ও জাপান ইন্টারন্যাশনাল কো- অপারেশন এজেন্সী (জাইকা) সহযোগিতায়, ফরিদপুরে বাণিজ্যিক ফল – ড্রাগন, মালটা গ্রীষ্মকালীন টমেটো, ক্যাপসিকাম ও আম চাষাবাদ উৎপাদনের উপর কৃষকদের উদ্বুদ্ধকরণ ও পরিবেশ বান্ধব কৃষি প্রযুক্তি বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

ফরিদপুর সদর উপজেলা পরিষদের আয়োজনে, (১৪ জুন) মঙ্গলবার উপজেলা পরিষদের হল রুমে এ দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

ফরিদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটন ঢালী এর সভাপতিত্বে, দিনব্যাপী প্রশিক্ষণ উদ্ধোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মোল্লা।

প্রশিক্ষণে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. মোঃ হজরত আলী, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এস.এম. সরোয়ার হোসেন (সন্টু), সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আবুল হোসেন মিয়া, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ফরিদা ইয়াসমিন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা ডেভেলপমেন্ট ফ্যাসিলিটেটর মোহাম্মদ আব্দুর রউফ।

দ্বিতীয় পর্বে গ্রীষ্মকালীন টমেটোর অভিযোজন পরীক্ষা, উৎপাদন প্রযুক্তি উদ্ভাবন ও বাণিজ্যিক ফলজ সহ বিভিন্ন উৎপাদন প্রযুক্তি বিষয়ে প্রশিক্ষক হিসেবে কৃষকদের দিনব্যাপী প্রশিক্ষণ প্রদান করেন, সদর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা জহির রায়হান।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সদর উপজেলা প্রশাসনিক কর্মকর্তা মোসলেম উদ্দিন।

প্রশিক্ষণ অনুষ্ঠানটি বাস্তবায়নে ছিলেন ফরিদপুর সদর উপজেলা কৃষি অফিস। এসময় দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠানে সদর উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকদের ৪০ জনের ২ টি ব্যাচে ৮০ জন কৃষক-কৃষাণীদের অংশগ্রহণে এক দিনের প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণে পরিবারিক পুষ্টি বাগান স্থাপন, সবজি চাষ, নতুন ফলবাগান স্থাপন ও পুরাতন ফলবাগান পরিচর্যা, উচ্চমূল্য ফসল চাষ এবং নতুন ফসল বিন্যাস সহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুলাই ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« জুন    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।