• ঢাকা
  • বুধবার, ২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ই আগস্ট, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
গলাচিপায় করোনা মুক্তিতে চৈত্র সংক্রান্তিতে সনাতন ধর্মাবলম্বী নারীদের গঙ্গা পূঁজা

সঞ্জিব দাস, গলাচিপা (পটুয়াখালী)প্রতিনিধি: পটুয়াখালীর গলাচিপায় চৈত্র সংক্রান্তিতে গঙ্গা পূজা করেছে সনাতন ধর্মাবলম্বীরা। বুধবার ১৪ এপ্রিল সকালে উপজেলার বিভিন্ন গ্রামে এ পূজা অনুষ্ঠিত হয়েছে।

মহামারী করোনা থেকে মুক্তির আশায় সনাতন ধর্মাবলম্বী নারীরা নদী কিংবা পুকুরে তেল, সিদুর, খৈ, পান ,সুপরি, ফুল ও ফল ফলাদী ভাসিয়ে দিয়েছে। এ সময় তারা একে অপরকে সিঁদুর দিয়ে রাঙিয়ে দেয়। এই চৈত্র সংক্রান্তি উপলক্ষে দিন ব্যাপী বাড়িতে বাড়িতে চলে পূজা অর্চনাসহ নানা অনুষ্ঠান এমনটাই জানিয়েছেন সনাতন ধর্মালম্বীরা।স্থানীয় সূত্রে জানা গেছে, ‘চৈত্র সংক্রান্তি’ উপলক্ষে এ উপজেলায় বিভিন্ন গ্রামে গ্রামে চলে মাস ব্যাপী নগর কীর্ত্তন।

এছাড়া একধিক স্থানে বসে মেলা। কিন্তু মহামারী করোনার করানে এ বছর ওইসব অনুষ্ঠান করেনি সনাতন ধর্মাবলম্বীরা। তবে চৈত্র সংক্রান্তিতে গঙ্গা পূজা অনুষ্ঠিত হয়েছে।গলাচিপা কেন্দ্রীয় কালীবাড়ীর ঠাকুর বাসুদেব চক্রবর্তী বলেন, বাংলা চৈত্র মাসের শেষ দিন ‘চৈত্র সংক্রান্তি’।

এই চৈত্র সংক্রান্তি উপলক্ষে প্রাচীনকাল থেকে চলে আসছে নানা অনুষ্ঠান-পূজা-পার্বণ-মেলা। এটি একটি লোক উৎসব। কিন্তু করোনার করাণে এ বছর ওইসব অনুষ্ঠান করা হায়নি।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

আগষ্ট ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« জুলাই  
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।