• ঢাকা
  • বুধবার, ২রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ই জুন, ২০২১ ইং
Mujib Borsho
Mujib Borsho
টোনার ছাড়াই মেকআপ তুলুন এই সাতটি উপায়ে সহজেই

ছবি সংগৃহিত

মেকআপ তুলতে গিয়েই যদি দেখেন টোনার শেষ তাহলে চিন্তা শুরু হয়ে যায় বৈকি! কিন্তু মেকআপ তুলতে সব সময়ে যে টোনার লাগবেই তারও কোনও মানে নেই। বরং টোনার ছাড়া আর কীভাবে মেকআপ তুলে ফেলা যায় সেটা জেনে রাখা ভাল। এবং যে যে উপকরণের কথা বলা হবে সেগুলি আপনার ত্বকের জন্য উপকারীও বটে।

১. দুধ
আগেকার সেই গল্পের কথা মনে আছে, যেখানে রাণীরা দুধ দিয়ে স্নান করতেন? দুধ খুব ভাল ক্লিনজার। এটি যে কোনও ভারী মেকআপ সহজেই তুলে দিতে পারে। আর দুধের মধ্যে থাকা প্রোটিন তো অবশ্যই স্কিনের জন্য ভাল। মেকআপ তুলতে হলে তাই অল্প দুধ নিয়ে নিন। এটি যেন হোল মিল্ক মানে ফ্যাট যুক্ত দুধ হয়। এবার এই দুধের মধ্যে তুলো চুবিয়ে মেকআপ সহজেই তুলে নেওয়া যায়। এটা স্কিনকে হাইড্রেটও করবে।

২. বেকিং সোডা আর মধু
খুব ভাল দুটো উপাদান মেকআপ তোলার জন্য। তবে এই দুটো উপাদান একবারে মিশিয়ে কোন পেস্ট বানাবার দরকার নেই। একটা তুলোয় বা কাপড়ে অল্প মধু নিন। এর ওপর দিয়ে এক চিমটে বেকিং সোডা ছড়িয়ে দিন। এবার মেকআপের জায়গায় এটি ঘষে মেকআপ তুলে নিন। খুব জোরে জোরে স্ক্রাব করতে যাবেন না। এতে স্কিন খুব ভাল এক্সফোলিয়েটও হয়ে যাবে।

৩. নারকেল তেল
নারকেল তেল দিয়ে মেকআপ একবার তুললে আপনার আর অন্য কোনও টোনারের কথা মনেও আসবে না। এর মধ্যে তিন ধরণের ফ্যাটি অ্যাসিড থাকে তা স্কিনে গিয়ে স্কিন খুব ভাল ময়েশ্চারড করে। হাতে অল্প নারকেল তেল নিয়ে মুখে হাল্কা হাতে অল্প রাব করে নিন। ১০ মিনিট রেখে দিন। তারপর তুলোয় করে মুখ থেকে তেল তুলতে গেলেই দেখবেন মেকআপ উঠে আসছে।

৪. শশার রস
ত্বকের জন্য শশা খুবই ভাল। তাই শশার রস বা শশা দিয়ে নানা রকম প্যাক তৈরি করে আপনি এতদিন ব্যবহার করেছেন। কিন্তু শশার রস দিয়ে কখনও মেকআপ তুলেছেন? আশা করি না। তাহলে এবার তুলেই দেখুন মেকআপ একদিন শশা দিয়ে। আমাদের ঘরে শশা তো থাকেই। আপনি চাইলে শশা কেটে তার থেকে রস বের করে নিতে পারেন। সেই রসে তুলো চুবিয়ে তারপর মেকআপ তুলে নিতে পারেন। আর নয়তো শুধু স্লাইস করে শশা কেটে সেটি মুখে ঘষলেও অনায়াসে মেকআপ উঠে আসবে।

৫. স্টিম
স্টিম দিয়ে মেকআপ তোলা! এ আবার কেমন পদ্ধতি! এক কথায় অনবদ্য। এর জন্য একটা পাত্রে আগে জল গরম করে নিন। ফুটিয়ে নিতে হবে না। যখন মনে হবে আপনি গরম জলের সামনে বসতে পারবেন, আপনার কষ্ট হবে না, তখনই ওই জল ব্যবহার করবেন। একটা পাতলা টাওয়েল নিয়ে সেটা দিয়ে মুখ মাথা অবধি ঢেকে গরম জলে স্টিম নেবেন। এতে কি হবে, স্কিনের পোর্স খুলে যাবে আর যাবতীয় ময়লা মুখের ওপর উঠে আসবে। আর যেহেতু মুখ ভেপে যাবে, তাই স্টিকি মেকআপ নরম হয়েও আসবে। এতে মেকআপ তুলতে সুবিধে হবে। আপনি চাইলে অন্য কোনও ভাবে মেকআপ তোলার পরেও এই স্টিম নিতে পারেন। আরও ভাল ভাবে মুখ পরিষ্কার হয়ে যাবে।

৬. পেট্রোলিয়াম জেলি
শীতকাল আসছে, অতএব আমাদের সকলের ঘরে এই জিনিসটি ঢুকতে শুরু করবে। একেই তাহলে কাজে লাগান না মেকআপ তুলতে। হাত দিয়ে একটু জেল নিয়ে মুখে মেখে নিন। অল্প নিলেই হবে। তারপর তুলোয় করে মুখ মুছে নিন। এটা দুই বার করলেই সম্পূর্ণ মেকআপ উঠে আসবে।

৭. অলিভ আর আমন্ড অয়েল
শীতকাল মানেই আমাদের ঘরে অলিভ অয়েল থাকবেই। এর সঙ্গে শুধু মিশিয়ে নিন অল্প আমন্ড অয়েল। অসাধারণ একটি রিমুভার তৈরি হয়ে যাবে। তুলোয় করে মেকআপের ওপর ব্যবহার করলে এতো ভাল আর তাড়াতাড়ি মেকআপ উঠে আসবে যে আপনি ভাবতেই পারবেন না। আর একবারেই প্রায় সবটা মেকআপ উঠে আসবে।

তাহলে, আর মনে হচ্ছে টোনার লাগবে? সব উপকরণই কিন্তু হাতের কাছে থাকার মতো। শুধু একবার ব্যবহার করেই দেখুন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুন ২০২১
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« মে  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০