• ঢাকা
  • শুক্রবার, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে এপ্রিল, ২০২৪ ইং

তুরস্কের গেদিক বিশ্ববিদ্যালয়ে

‘পঞ্চাশে বাংলাদেশ: উন্নয়ন ও চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

ইস্তান্বুল (তুরস্ক), ১৫ অক্টোবর :   

তুরস্কের ইস্তান্বুলে গেদিক বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ স্টাডিজ ও রিসার্চ সেন্টারে গতকাল ‘পঞ্চাশে বাংলাদেশ: উন্নয়ন ও চ্যালেঞ্জ’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়।

কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম প্রধান অতিথির বক্তৃতায় অর্থনৈতিক উন্নয়ন, দারিদ্র্য বিমোচন, নারীর ক্ষমতায়ন, জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবিলা ও বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশের সাফল্য তুলে ধরেন। তিনি বলেন, প্রতিটি দেশেরই নিজ নিজ চ্যালেঞ্জ রয়েছে, কিন্তু বাংলাদেশের জনগণ ও নেতৃত্বের সফলতা হলো চ্যালেঞ্জকে সুযোগে পরিবর্তন করা। বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় শামিল হওয়ার জন্য তিনি তুরস্কের জনগণের আরো নিবিড়ভাবে সম্পৃক্ততা কামনা করেন। বাংলাদেশ-তুরস্ক সম্পর্ক আরো গভীরভাবে জানার জন্য তিনি দু’দেশের  মধ্যকার শিল্প ও সাংস্কৃতিক সহযোগিতা বাড়ানোর উপর জোর দেন। এক্ষেত্রে গেদিক বিশ্ববিদ্যালয়ে সদ্য প্রতিষ্ঠিত বাংলাদেশ স্টাডিজ ও রিসার্চ সেন্টার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সাংস্কৃতিক ও মিডিয়া ব্যক্তিত্ব আসিফ মুনীর রোহিঙ্গা ইস্যুকে বাংলাদেশের অন্যতম প্রধান চ্যালেঞ্জ হিসেবে বর্ণনা করে এর ঐতিহাসিক পটভূমি ও অর্থনৈতিক, সামাজিক, নিরাপত্তা ও পরিবেশগত প্রভাব ব্যাখ্যা করেন। এ সমস্যা সমাধানে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রদত্ত সাম্প্রতিক বক্তব্য উল্লেখ করে তিনি তুরস্ক সরকার ও জনগণের সহযোগিতা তথা বিশ্ব সম্প্রদায়ের অর্থবহ সমর্থন ও সহযোগিতা কামনা করেন ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন গেদিক বিশ্ববিদ্যালয়ের ভাইস রেক্টর প্রফেসর ড. আহমেদ কেসিক। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক, উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।