• ঢাকা
  • সোমবার, ৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ২১শে জুন, ২০২১ ইং
Mujib Borsho
Mujib Borsho
মধুখালীতে জমে উঠেছে মিষ্টি কুমড়ার বাজার
ফরিদপুর জেলার মধুখালী উপজেলায় জমে উঠেছে কুমড়ার বাজার। বাজারে এলাকার বৈকন্ঠপুর, রামদিয়া, মেগচামী, কোরকদী, বাগাট, দিঘলিয়া, আশাপুর সহ বেশ কয়েক গ্রামের কুমড়া বিক্রি হয়।
 আগস্ট মাসের মাঝামাঝি সময়ে চাষিরা মরিচ ক্ষেতের মধ্যেই সাথী ফসল হিসাবে মিষ্টি কুমড়ার বীজ বপণ করে। কুমড়ার বীজ লাগাতে কোন প্রকার চাষাবাদ করতে হয় না। বাড়তি সার ও কিটনাশক ছাড়াই বেড়ে উঠে মিষ্টি কুমড়া। ৬০ থেকে ৬৫ দিনের মাথায় চাষিরা মিষ্টি কুমড়া বাজারজাত করতে পারেন।
মধুখালীর উৎপাদিত কুমড়া স্থানীয় চাহিদা পূরণ করে  ঢাকা, কুমিল্লা, বগুড়া, যশোর, মাগুরা, সহ বিভিন্ন জেলাতেও পাঠানো হচ্ছে।
কুমড়া ব্যবসায়ী মোঃ আলম বিশ্বাস জানান বাজারে প্রচুর কুমড়ার আমদানি। এ মৌসুমে কুমড়ার ভালো দাম পাওয়ায় চাষীরা যেমন খুশি তেমনি ব্যপারীরাও খুশি। প্রতিমন কুমড়া ১০০০-১২০০ টাকায় বিক্রি হচ্ছে।
কৃষি অফিস তথ্য মতে মধুখালী উপজেলায় প্রায় ২ হাজার ৪০০ হেক্টর জমিতে কুমড়ার চাষ করা হয়। প্রতি হেক্টর জমিতে সবমিলিয়ে খরচ হয় ৩৫ হাজার টাকা, আর কুমড়া বিক্রয় হয় দুই থেকে আড়াই লাখ টাকা। চাষিরা এখন কুমড়া বাজারজাতকরণে ব্যস্ত । ভাল দাম পাওয়ায় তাদের মুখেও হাসি।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুন ২০২১
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« মে  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০