• ঢাকা
  • বুধবার, ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই ডিসেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
সালথায় ৩২টি বিদ্যালয়ে নেই কোন শহীদ মিনার

মনির মোল্যা, সালথা (ফরিদপুর) প্রতিনিধি:

ফরিদপুরের সালথা উপজেলায় ৩২টি বিদ্যালয়ে নেই কোনো শহীদ মিনার। তবে প্রতিবছর এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা কলাগাছ, কাপড় বাঁশের কঞ্চি দিয়ে অস্থায়ী শহীদ মিনার বানিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করে। শ্রদ্ধা জানায় ও স্বরণ করে ভাষা শহীদদের। এখন চলছে ভাষার মাস। ভাষার মাসের কর্মসুচি উপলক্ষে উপজেলাব্যাপী শুরু হয়েছে নানা আয়োজন। তবে যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার নেই সেসব শিক্ষাপ্রতিষ্ঠানে তেমন কোনো আয়োজনও নেই। ফলে বাংলাভাষা রাষ্ট্রভাষায় পরিণত হওয়ার ইতিহাস অজানাই থেকে যাওয়ার সম্ভাবনা নতুন প্রজন্মের কাছে।

জানা যায়, উপজেলায় প্রাথমিক, মাধ্যমিক, মাদ্রাসা ও কলেজের সংখ্যা মোট ১০১টি। প্রাথমিক বিদ্যালয় রয়েছে ৭৬টি। এরমধ্যে ২০টিতে নেই শহীদ মিনার। মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা ও কলেজ রয়েছে মোট ২৫টি। এরমধ্যে ১২টিতে নেই শহীদ মিনার।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো: আবুল খায়ের বলেন, উপজেলায় মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা ও কলেজ মিলে মোট ২৫টি শিক্ষাপ্রতিষ্ঠান মধ্যে ১৩টিতে এখনও শহীদ মিনার নির্মিত হয়নি। তবে যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে এখনও শহীদ মিনার নির্মিত হয়নি আমরা সেসব প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি ও প্রতিষ্ঠান প্রধানদের সাথে কথা বলেছি। তারা দ্রুতই এ বিষয়ে পদক্ষেপ নিবেন।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো নিয়ামত হোসেন বলেন, শহীদ মিনার নেই এমন প্রাথমিক বিদ্যালয়গুলোর তালিকা করা হচ্ছে। দ্রতই এসব শহীন মিনারে নির্মাণের পদক্ষেপ নেওয়া হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ হাসিব সরকার বলেন, সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার নিশ্চিত করার লক্ষ্যে উদ্যোগ গ্রহণ করা হয়েছিল। কিন্তু করোনার কারণে তা সফল হয়নি। আশা করি করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে প্রতিটা শিক্ষাপ্রতিষ্ঠানেই শহীদ মিনার নির্মাণ করা হবে।

১৬ ফেব্রুয়ারি ২০২০

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

ডিসেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« নভেম্বর  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।