• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং
বিনম্র শ্রদ্ধায় স্মরণ জাতির সূর্য সন্তানদের

বাঙালি জাতির আত্মগৌরবের দিন আজ। বাঙালির বিজয়ের দিন। এই দিনে একাত্তরে শহীদ সূর্য সন্তানদের প্রতি শ্রদ্ধা জানাতে সাভারে জাতীয় স্মৃতিসৌধে ভিড় করেছে সর্বস্তরের মানুষ।

বুধবার আনুষ্ঠানিকভাবে শ্রদ্ধা নিবেদন শুরু হয় সকাল সাড়ে ৬টার দিকে।

রাষ্ট্রপতির পক্ষ থেকে তার সামরিক সচিব মেজর জেনারেল এসএম শামীম উজ জামান আর প্রধানমন্ত্রীর পক্ষে তার সামরিক সচিব মেজর জেনারেল আহমদ চৌধুরী শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

এ সময় সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল সামরিক কায়দায় শহীদদের প্রতি সালাম জানায়।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা জানানোর পর বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। এতে স্মৃতিসৌধ এলাকায় ভিড়ও বাড়তে থাকে।

সকাল সোয়া ৯টার দিকে আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা জানান দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এরপর বিএনপির পক্ষ থেকে শ্রদ্ধা জানান এই দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বড় রাজনৈতিক দলের ব্যানারে আসা নেতা-কর্মীদের উপস্থিতিতে স্মৃতিসৌধ এলাকায় মানুষের ভিড় বাড়তে থাকে। সকাল নয়টার দিকে ভিড় তুলনামূলকভাবে বেশি ছিল। তবে তা ছিল অন্যবারের চেয়ে কম।

করোনার স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রেও খানিকটা শৈথিল্য দেখা গেছে।
এর আগে ভোর সাড়ে ৬টায় জাতীয় প্যারেড স্কয়ারে ৩১বার তোপধ্বনির মাধ্যমে শুরু হয় বিজয় দিবসের আনুষ্ঠানিকতা।

এদিকে সারাদেশে নানা আয়োজনে পালিত হচ্ছে মহান বিজয় দিবস। প্রথম প্রহর থেকে শহীদ বেদিতে ফুল দিয়ে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি সশ্রদ্ধ সম্মান জানায় সব শ্রেণি-পেশা ও বয়সের মানুষ।

উল্লেখ্য, ১৯৭১ সালের এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের পর চূড়ান্ত বিজয় অর্জনের মধ্য দিয়ে বিশ্ব মানচিত্রে অভ্যুদয় ঘটে স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ রাষ্ট্রের। ৩০ লাখ শহীদের আত্মদান আর দুই লাখ  মা-বোনের ত্যাগ-তিতিক্ষা এবং কোটি বাঙালির আত্মনিবেদন ও গৌরবগাথা গণবীরত্বে পরাধীনতার অভিশাপ থেকে মুক্তি পায় বাঙালি জাতি।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।