• ঢাকা
  • বুধবার, ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই ডিসেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho

হাট/বাজারে বিক্রির ধুম

চরভদ্রাসন পদ্মায় অবাধে নীধন হচ্ছে জাটকা ইলিশ

চরভদ্রাসন (ফরিদপুর) প্রতিনিধি:- 

ফরিদপুরের চরভদ্রাসন উপজেলা পদ্মা নদীতে গত ক’য়েক দিন ধরে মনে মন জাটকা ইলিশ মারা পড়ছে। উপজেলা পদ্মা নদীতে দিনরাত কারেন্ট জাল, মশারীজাল, বেড়জাল দিয়ে নীধন করা হচ্ছে জাটকা ইলিশ। আর আটককৃত জাটকা ইলিশগুলো বিক্রির ধুম পড়েছে বিভিন্ন হাট বাজারে। এ ব্যপারে রোববার উপজেলা মৎস্য অফিসার এসএম মাহমুদুল হাসান বলেন, “ আমার নতুন পোষ্টিং হয়েছে। পদ্মা নদীতে জাটকা নীধনের বিষয়টি অবগত হলাম। খুব শীগ্রই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে”।

চরভদ্রাসন বাজারের এক মাছ ব্যবসায়ী বলেন, “ এ বছর পদ্মায় প্রচুর পরিমান জাটকা ইলিশের সমাগম হয়েছে। আগামী ফল্গুন মাস পর্যন্ত জাটকা নীধন বন্ধ থাকলে পদ্মায় ইলিশ মাছে ভরে যেত। কিন্ত সংশ্লিষ্টদের উদাসিনতায় পদ্মার জেলেরা জাটকা নীধনের জন্য বেপড়োয়া হয়ে ওঠেছে”।

স্থানীয় সূত্র জানায়, গত ক’দিন ধরে উপজেলা পদ্মা নদীতে জাটকা ইলিশ নীধনের মহোৎসব চালিয়ে যাচ্ছে দুর্বৃত্ত জেলেরা। দেশের বিভিন্ন অঞ্চল থেকে জেলেরা এসে এলাকার প্রভাবশালীদের ছত্রছায়ায় কারেন্ট জাল ও ইঞ্জিন চালিত ট্রলার দিয়ে দিন রাত জাটকা নীধনের মহড়া চালানো হচ্ছে। উপজেলায় অন্তত: ৭০ বর্গ কি.মি. জলমহল পদ্মা নদীতে বিস্তৃত।। এ বিশাল পদ্মার বুক জুড়ে ছড়িয়ে ছিটিয়ে প্রতিদিন শতাধিক ইঞ্জিন চালিত ট্রলার ও কারেন্ট জাল দিয়ে নীধন করছে জাটকা ইলিশ।

সূত্র জানায় পদ্মা নদীর দিয়ারা গোপালপুর মৌজা, চর কল্যানপুর মৌজা, চর কালকিনিপুর, চর তাহেরপুর, চর মির্জাপুর, চর শালেপুর, উত্তর শালেপুর, ভাটি শালেপুর, চর হাজীগঞ্জ মৌজা, চর মোহনমিয়া, মাঝিকান্দি, চরহরিরামপুর, চর ঝাউকান্দা, চর হোসেনপুর, জাকেরের সুরা মৌজা, টিলারচর মৌজা, মাথাভাঙ্গা ও চর মঈনূট মৌজার বিশাল বিশাল জলমহলে দিন রাত চালানো হচ্ছে জাটকা নীধনের মহড়া।

আর উপজেলা পদ্মা নদীর গোপালপুর ঘাটের বিপরীত পদ্মার পাড় এলকায় চর মঈনূট, চর তাহেরপুর ও চর শালেপুর, চরহাজীগঞ্জ ও চরভদ্রাসন বাজারে রয়েছে প্রায় ১০টি মাছের আড়তদারী ব্যবসা।

দুর্বৃত্ত জেলেরা ভোররাতে এসব আড়তে নিয়ে বিক্রি করছে জাটকা ইলিশ। দেশের পাবনা জেলা, সিরাজগঞ্জ, দৌলতদিয়া, মুন্সিগঞ্জ সহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে পেশাদার জেলেদের লাখ লাখ টাকা দাদন দিয়ে নীধন করা হচ্ছে জাটকা ইলিশ। আর দাদন ব্যবসায়ী আড়তদারদের ছত্রছায়ায় শত শত জেলেরা প্রতিদিন মনে মন জাটকা ইলিশ নীধন করে চলেছে বলে জানা যায়।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

ডিসেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« নভেম্বর  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।