• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং
ফরিদপুরে চীনাবাদাম জাতের উপযোগিতা যাচাই ও উৎপাদন কার্যক্রমের উপর মাঠ দিবস অনুষ্ঠিত

নিরাঞ্জন মিত্র (নিরু), ফরিদপুর জেলা প্রতিনিধিঃ

সরেজমিন গবেষণা বিভাগ, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি), ফরিদপুর এর
আয়োজনে গত ১০ জুন ২০২১ তারিখে ফরিদপুর সদর উপজেলার নর্থচ্যানেল ইউনিয়নের রশিদ
মুন্সির ডাঙ্গী গ্রামে চরাঞ্চলে বারি উদ্ভাবিত উচ্চ ফলনশীল ও পরিবর্তনশীল আবহাওয়া উপযোগীবারি উদ্ভাবিত উচ্চ ফলনশীল ও পরিবর্তনশীল আবহাওয়া উপযোগী
বিভিন্ন চীনাবাদামের জাতের উপযোগিতা যাচাই ও বারি চীনাবাদাম-১০ এর মাঠ প্রদর্শণীর উপর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

ইউনিয়ন পরিষদ মেম্বার সেলিম মাতুব্বারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফরিদপুর সরেজমিন গবেষণা বিভাগ, (বারি) অঞ্চল প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সেলিম আহম্মেদ।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সগবি বৈজ্ঞানিক কর্মকর্তা এ.এফ.এম. রুহুল কুদ্দুস ও সগবি’র বৈজ্ঞানিক সহকারী জনাব কে এম গোলাম মোস্তফা।
অনুষ্ঠানে অর্ধশতাধিক কৃষক-কৃষাণীসহ মাঠ সংশ্লিষ্ট আরও অনেকে অংশগ্রহন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, চীনাবাদাম একটি অর্থকরী ফসল। এটি একটি উৎকৃষ্ট ভোজ্য তেলবীজ। বীজে ৪৮-৫০% তেল ও ২২-২৯% আমিষ রয়েছে। ফরিদপুরে প্রায় ৬ হাজার হেক্টর জমিতে চীনাবাদাম চাষ করা হয় তা মূলত চরাঞ্চলে আবাদ হয়ে থাকে। চরের অবহেলিত কৃষকেরা সাধারণত প্রচলিত জাত দ্বারা চীনাবাদাম আবাদ করে থাকে যার ফলন অনেক কম, রোগ ও পোকার আক্রমণ বেশী। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত নতুন জাত যেমন বারি চীনাবাদাম-৮, ৯ ও ১০ রোগ ও পোকা সহনশীল এবং উচ্চ ফলনশীল। তাই চরে এ জাতগুলোর উপযোগিতা যাচাই করার জন্য গবেষণা কার্যক্রম নেয়া হয়েছে।
এছাড়াও ৫০ শতক জমিতে বারি চীনাবাদাম-১০ এর উৎপাদন কার্যক্রম করা হয়। এ জাতটি স্বল্পমাত্রায় খরা ও রোগ সহনশীল। বাদামগুলো ‘ঢাকা-১’ জাতের মত থোকায় থোকায় জন্মে। স্থানীয় জাত থেকে যেখানে শতাংশে ৫ কেজি বাদাম পাওয়া যায় সেখানে বারি চীনাবাদাম-১০ থেকে পাওয়া যায় শতাংশে প্রায় ৮ কেজি। বারি এর বিজ্ঞানীগণ বারি চীনাবাদাম-১০ নামে যে আধুনিক, উচ্চ ফলনশীল, রোগ সহনশীল জাত অবমুক্ত করেছে সেসব জাত কৃষক পর্যায়ে আবাদ হলে দেশে বাদামের চাহিদা অনেকাংশে পূরণ করা সম্ভব হবে।
তিনি বলেন পরিবর্তনশীল জলবায়ু মোকাবেলায় উপযোগী চীনাবাদামের জাত ব্যবহারের প্রতি গুরুত্ব আরোপ করেন ও এসকল জাত আবাদে কৃষকের প্রতি আহবান করেন।

অনুষ্ঠানে সরেজমিন গবেষণা বিভাগ কর্তৃক বাস্তবায়িত বারি চীনাবাদাম-৮, ৯ ও ১০ এর
উপযোগিতা যাচাই কার্যক্রম ও বারি চীনাবাদাম-১০ এর উৎপাদন প্লটের মাঠ কৃষক
সমাবেশে আগত কৃষক কিষাণীরা পরিদর্শণ করেন ও সেখানে কৃষকেরা নতুন জাতের অবস্থা
দেখে তারা তাদের আনন্দ প্রকাশ করেন। তারা আধুনিক জাতের রোগ প্রতিরোধী বীজ চীনাবাদাম প্রাপ্তিতে সহায়তার জন্য সংশ্লিষ্ট বিজ্ঞানী ও সম্প্রসারণকর্মীদের অনুরোধ করেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।