• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৮ই ডিসেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
ফুলবাড়ীয়ায় রাইস মিলের ছাইয়ে শিশু দগ্ধ

এস.এম জামাল উদ্দিন শামীম,ময়মনসিংহঃ ফুলবাড়ীয়ায় রাইস মিলের ধোঁয়া ও ছাই পরিবেশ মারাত্মকভাবে নষ্ট করছে। বিশেষ করে কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ও আবাসিক এলাকার জনগণ বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। উড়ন্ত ছাই এসে চোখেমুখে পড়ছে পথচারীদের। শিক্ষা প্রতিষ্ঠান, গাছ-গাছালি এবং আবাসিক এলাকার বসতবাড়ির চালায় ছাই পড়ে এক অস্বাভাবিক পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

সোমবার (১৫ মার্চ) বাকতা ইউনিয়নের শ্রীপুর গ্রামের আরাফাত (১১) সরকার অটো রাইস মিলের ছাইয়ে পড়ে শরীর পুরে গেছে। ঐ শিশুটি কৈয়ারচালা গ্রামের আয়েন আলীর পুত্র। নানা আয়েন আলী মন্ডলের বাড়ীতে বেড়াতে এসে এই দুর্ঘটনার স্বীকার হন শিশুটি।

পরিবারের লোকজন অভিযোগ করেন, সরকার অটো রাইচ মিলের ছাইয়ে পড়ে আরাফাতের আশি শতাংশ শরীর জ্বলছে গেছে। ঐ মিলের মালিক আবুল কালাম সরকারকে একাধিকবার ছাই ফেলতে নিষেধ করে এলাকাবাসী। কিন্তু মালিক পক্ষ মানতে নারাজ। আয়েন আলী মন্ডলের বাড়ীর আঙ্গিনায় গুরুত্বপূর্ণ রাস্তার পার্শ্বে রাতের আধারে ছাই ফেলে চলে যায়। সেই কারণে আরাফত এই মর্মামিত দূর্ঘটনায় পতিত হয়।

অথচ ধোঁয়া ও ছাই সরানোর সাইক্লোন প্রযুক্তি ব্যবহার নিশ্চিত করতে হয়। কিন্তু এ ক্ষেত্রে মিল মালিক তা করেননি। এ অবস্থা আরও ভয়াবহ রূপ নিয়েছে। এ ব্যাপারে বহু আন্দোলন করে বার বার সতর্ক করলেও মিল মালিক আবুল কালাম কোনো কর্ণপাত করছেন না।

প্রতিবেশিরা জানান, রাইস মিলের ধোঁয়া ও ছাই পরিবেশ মারাত্মকভাবে বিপর্যন্ত করলেও পরিবেশ অধিদফতর কোনো ব্যবস্থা নিচ্ছে না। ছাই পড়ে বাসাবাড়ির জিনিসপত্র সহ আঙিনা নষ্ট হয়ে যাচ্ছে। প্রতিদিন কয়েকবার পরিষ্কার করলেও লাভ হচ্ছে না। ছাই পড়ে তাদের চোঁখ নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে। ছাইয়ে এলাকায় আম-কাঁঠালসহ বিভিন্ন ফসলাদী বিনষ্ট হচ্ছে। এ ঘটনায় এলাকায় ক্ষোভ ও হত্যাশা বিরাজ করছে।

শিশুটিকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নিলে কর্মরত চিকিৎসক ঢাকা শেখ হাসিনা বার্ডন ইউনিট হাসপাতহালে রেফার্ড করেন। খোঁজ নিয়ে জানা যায়, আরাফত মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে।

এ ব্যাপারে মিল মালিক আবুল কালাম সরকার বলেন, এই ছাই আমার না। কে বা কাহারা ফেলে গেছে আমার জানা নাই।

অটো মিলের ম্যানেজার বাবুল হোসেন জানান, ছাই ফেলেছি আমরা কিন্তু পানি দিয়ে ছাই নিভিয়ে দিয়েছি।

ইউ,পি, চেয়ারম্যান মুহাম্মদ ফজলুল হক মাখন বলেন, এই মিলের পরিবেশ দুষণের ব্যাপারে সম্ভাব্য দূর্ঘটনা এড়ানোর জন্য মালিককে নির্দিষ্ট জায়গায় ছাই/ময়লা ফেলার জন্য বার বার তাগিদ দেয়া হয়েছে। শিশুটির দগ্ধ হয়েছে এই খবর পেয়েছি।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

ডিসেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« নভেম্বর  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।