• ঢাকা
  • মঙ্গলবার, ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই ডিসেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
মালদ্বীপের রাষ্ট্রপতির সাথে পররাষ্ট্রমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ

ঢাকা, ৩ চৈত্র (১৭ মার্চ) :

মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মোহামেদ সলিহ’র (Ibrahim Mohamed Solih) সাথে সাক্ষাৎ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। আজ ঢাকায় ইন্টারকন্টিনেন্টাল হোটেলে এ সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

এসময় চট্টগ্রাম ও মালদ্বীপের রাজধানী মালের মধ্যে সরাসরি জাহাজ চলাচলসহ দু’দেশের মধ্যে বাণিজ্যিক যোগাযোগ বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন ড. মোমেন। এছাড়া দু’দেশের নাগরিকদের মধ্যে যোগাযোগ বৃদ্ধিসহ পর্যটন শিল্প বিকাশে উপকূলীয় নৌপথ চালু করার জন্য মালদ্বীপের সহযোগিতা কামনা করেন তিনি।

সাক্ষাৎকালে পররাষ্ট্রমন্ত্রী মালদ্বীপের অধিক সংখ্যক ছাত্রকে বাংলাদেশে অধ্যয়নের আহ্বান জানান। বাংলাদেশ মালদ্বীপের নাগরিকদের দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ প্রদানে আগ্রহী বলেও তিনি উল্লেখ করেন।

বাংলাদেশের তৈরি পোশাক, প্রক্রিয়াজাত খাদ্য, কৃষি পণ্য, হালাল খাদ্য, পাটজাত পণ্য, ঔষধ, গৃহস্থালি সামগ্রী, বাংলাদেশের তৈরি জাহাজসহ বিভিন্ন পণ্য বাংলাদেশ থেকে আমদানির জন্য মালদ্বীপকে আহ্বান জানান ড. মোমেন।

মালদ্বীপকে বাংলাদেশের সাথে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (Preferential Trade Agreement) এবং দ্বিপাক্ষিক বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষা চুক্তি (Bilateral Investment Promotion and Protection Agreement) স্বাক্ষরের অনুরোধ জানান ড. মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে বাংলাদেশ সফর করার জন্য মালদ্বীপের রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানান। এ সময় উভয় দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে তাঁরা সন্তোষ প্রকাশ করেন।

সাক্ষাৎকালে মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লা শহিদ (Abdulla Shahid), বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

ডিসেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« নভেম্বর  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।