• ঢাকা
  • শনিবার, ২০শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ৪ঠা ডিসেম্বর, ২০২১ ইং
Mujib Borsho
Mujib Borsho
ফাইভ-জি প্রযুক্তি সম্প্রসারিত হলে চিকিৎসাক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন সূচিত হবে – টেলিযোগাযোগ মন্ত্রী

ঢাকা, ১ কার্তিক (১৭ অক্টোবর) :

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ফাইভ-জি প্রযুক্তি সম্প্রসারিত হলে চিকিৎসাক্ষেত্রে  বৈপ্লবিক পরিবর্তন সূচিত হবে। এর ফলে প্রত্যন্ত গ্রামে বাড়িতে বসেই চিকিৎসা করানোর সুযোগ সৃষ্টি হবে। চিকিৎসাক্ষেত্রে বিস্ময়কর এই সুযোগ কাজে লাগাতে সংশ্লিষ্টদের প্রস্তুতি গ্রহণের আহ্বান জানান তিনি ।

মন্ত্রী গতকাল এন্ডমেট্রিয়সিস অ্যাডনোমাইয়োসিস সোসাইটি অভ্ বাংলাদেশ (ইএএসবি) আয়োজিত ফার্স্ট ভার্চুয়াল ইন্টারন্যাশনাল কনফারেন্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে ইন্টারনেটের মাধ্যমে চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট সফলভাবে দেশের ৮০টি উপজেলায় চিকিৎসাকেন্দ্র পরিচালনা করছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ফোরজি প্রযুক্তি দিয়েই দেশে টেলিমেডিসিন সেবার সম্প্রসারণ হয়েছে। কিশোর কিশোরীদের বয়:সন্ধিকালীন কিছু সমস্যা ও তা থেকে উদ্ভুত রোগ সম্পর্কে ব্যাপক সচেতনতার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, সচেতনতার জন্য টিভি চ্যানেলসমূহের পাশাপাশি ডিজিটাল মাধ্যম ব্যবহার করতে হবে। মন্ত্রী এই ব্যাপারে সম্ভাব্য সব ধরনের সহযোগিতা প্রদানের দৃঢ় আগ্রহ ব্যক্ত করেন। তিনি বলেন, বঙ্গবন্ধু প্রতিষ্ঠিত এই বাংলাদেশের মাতৃকুলসহ সকল নাগরিকের নিরাপদ স্বাস্হ্য নিশ্চিত করা সকলের দায়িত্ব।

ইএএসবি সভাপতি প্রফেসর শামেলা চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে জাতীয় অধ্যাপক সালেহা বেগম চৌধুরী মূল প্রবন্ধ উপস্হাপন করেন। বক্তারা মাতৃস্বাস্হ্য বিশেষ করে প্রত্যন্ত অঞ্চলের সুবিধাবঞ্চিত নারী জনগোষ্ঠীর মধ্যে স্বাস্হ্যসুরক্ষার বিষয়ে জনসচেতনতা তৈরির এবং তাদের সুচিকৎসা নিশ্চিত করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

ডিসেম্বর ২০২১
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« নভেম্বর  
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১