• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৮শে মার্চ, ২০২৪ ইং
আলফাডাঙ্গায় ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতায় হাজার মানুষের ঢল

ছবি প্রতিকী

কবীর হোসেন ,আলফাডাঙ্গা (ফরিদপুর ) থেকে: ঝিলমিল ঝিলমিল করেরে ময়ূর পঙ্কি নায়” লোক সংস্কৃতির খ্যাত বিলে ফরিদপুর জেলার আলফাডাঙ্গা উপজেলার মানুষের অন্যতম বিনোদন মাধ্যম আবহমান গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ।বিল যেন আলফাডাঙ্গার মাটি ও মানুষের সাথে সম্পর্ক একেকার হয়ে মিশে আছে। মনে হয় নৌকা বাইচ এখানের মানুষের প্রাণোচ্ছল জল ক্রীড়া সঙ্গী ।

মানুষ দুঃখ বেদনা ভুলে ঐতিহ্যের অন্যতম বিনোদন নৌকা বাইচ দেখতে ১৭ সেপ্টেম্বর শুক্রবার বিকালে উপজেলার কুসুমদী গ্রামের যুব সমাজ ও গ্রামবাসীর উদ্যোগে হাওরে নৌকা বাইচ প্রতিযোগিতা সম্পন্ন হয়েছে।পুরুষ, নারী, শিশু সহ সকল শ্রেণী পেশার হাজার হাজার মানুষ ঢলে আনন্দ উল্লাসে মেতে ওঠেন। বুকজুড়ে ‘হেইয়ারে হেইয়া হু’ হর্ষ ধ্বনীতে মুখরিত ছিল। রোমাঞ্চকর এই নৌকা বাইচ প্রতিযোগিতায় ষোলটি দল এতে প্রতিযোগিতা হিসেবে অংশ গ্রহণ করে।

প্রতিযোগিতায় একটি ক্যাটাগরিতে প্রথম স্থান অধিকার করেন, ধলাইচরের সিলতাপ তালুকদার, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করেন কুসুমদির ননী গোপাল কর্মকার ও ধলাইচরের আক্কাস মোল্যা।

আরেকটি ক্যাটাগরিতে প্রথম স্থান অধিকার করেন শুকুরহাটার ইউনুচ মোল্যা, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করেন কুসুমদির মুছা শেখ ও চর বাকাইল গ্রামের জাকির হোসেন।
প্রতিযোগিদের মাঝে পুরস্কার দেওয়া হয়েছে।

আলফাডাঙ্গা উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি এনায়েত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত বক্তব্য দেন,উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস এম আকরাম হোসেন, প্রধান বক্তা আলফাডাঙ্গা পৌরসভার মেয়র সাইফুর রহমান।

এসময় অন্যদের মধ্যে উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুল আলীম সোজা, দপ্তর সম্পাদক সেলিম রেজা, উপজেলা আওয়ামী যুবলীগের যুগ্ম আহবায়ক মো. কামরুল ইসলাম, পৌর কাউন্সিলর আজিজুর রহমান তালুকদার সহ সুধীজনেরা উপস্থিত ছিলেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মার্চ ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« ফেব্রুয়ারি    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।