• ঢাকা
  • রবিবার, ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ২৬শে জুন, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
ফরিদপুর ভাঙ্গা কালামৃধা ইউনিয়নে গ্রাম আদালতে মামলা নিস্পত্তি হচ্ছে নিয়মিত

ফরিদপুর ভাঙ্গা উপজেলার কালামৃধা ইউনিয়ন পরিষদে স্থানীয় গ্রাম্য বিরোধ মামলাগুলো এখন গ্রাম আদালতে নিস্পত্তি হচ্ছে।

এতে স্থানীয় পর্যায়ে বিরোধ বা বিবাদ নিস্পত্তির ব্যবস্থা যা দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর নারী, প্রতিবন্ধী, দলিত সম্প্রদায় ইত্যাদি ন্যায্য বিচার লাভে সহায়তা পাচ্ছে। গ্রাম আদালত গ্রামাঞ্চলের ছোট ছোট দেওয়ানী ও ফৌজদারি মামলা নিস্পত্তির জন্য পরিষদের অধীনে যে আদালত গঠিত হয় সেটাই গ্রাম আদালত। গ্রাম আদালতে অল্প খরচে, সল্প সময়ে এবং অতি সহজে বিরোধ ও বিবাধ নিস্পত্তির সুযোগ রয়েছে। এতে বিরোধ থেকে অন্য বিরোধ সৃষ্টি হয়না এবং উচ্চ আদালতে আসতে হয়না।

গ্রাম আদালত আইন ২০০৬ ধারা অনুযায়ী ছোট — খাটো ফৌজদারী ও দেওয়ানী বিরোধ মীমাংসার জন্য ইউনিয়ন পরিষদে ৭৫,০০০/ টাকা মূল্যমানের দেওয়ানী ও ফৌজদারী মামলা নিস্পত্তির জন্য পরিষদের আদালত বসে। স্থানীয় গ্রামাঞ্চলের বাসিন্দারা সুবিচার পাওয়ার জন্য এই আইন বাস্তবায়ন হয়। এতে ফৌজদারী মামলা হলে ১০ টাকা এবং দেওয়ানী হলে ২০ টাকা দিয়ে পরিষদের গ্রাম আদালতে এই মামলা দায়ের করতে পারে। মামলার কোন আইনজীবীর প্রয়োজন হয় না। এতে মামলা দীর্ঘস্থায়ী হয় না। স্থানীয় ইউপি সদস্য এবং গন্যমান্য সহ বিচারকের মাধ্যমে এই আদালত নিস্পত্তি দিয়ে থাকে।

স্থানীয়রা জানান এখানে মিথ্যা সাক্ষী দেওয়ার কোন সুযোগ থাকে না। নির্ধারিত ফি ব্যতিত অন্য কোন অর্থ অপচয় হয় না। আমরা সাধারণ মানুষ এই আদালতের মাধ্যমে স্থানীয়ভাবে সমস্যা সমাধান পাচ্ছি।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুন ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« মে  
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।