• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৮ই ডিসেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
ফরিদপুরে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত

“ মুজিববর্ষের আহবান,দক্ষ হয়ে বিদেশ যান” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশে দিবসটি যথাযথ ভাবে উদযাপনের লক্ষ্যে সরকার জাতীয়ভাবে বিভিন্ন কর্মসূচী গ্রহণ করে থাকে। কিন্তু এই বছরে বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে ভিন্ন আবহের মধ্য দিয়ে দিবসটি পালন করা হচ্ছে। সারা দেশের ন্যায় ফরিদপুরে আন্তর্জাতিক অভিবাসী দিবসটি পালিত হয়েছে।

শুক্রবার সকালে জেলা প্রশাসন ও জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের আয়োজনে, বাংলাদেশ ইন্সটিটিউট অব লেবার স্টাডিজ (বিলস), ব্যাংকার্স এসোসিয়েশন এবং এনজিও ফোরামের সহযোগিতায় দিবসটি উদযাপন উপলক্ষে ফরিদপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোসাঃ তাসলিমা আলীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক অতুল সরকার।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মোঃ মনিরুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দীপক কুমার রায়, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) জামাল পাশা, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক ষষ্ঠীপদ রায়, কারিগরি প্রশিক্ষন কেন্দ্রের অধ্যক্ষ প্রকৌ. মো: আখতারুজ্জামান, মেরিন টেকনোলজি অধ্যক্ষ মোঃ মোরশেদ আলম।

আলোচনা সভা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন স্থানীয় সরকার বিভাগের সহকারী পরিচালক দবির উদ্দিন। এসময় আরো উপস্থিত ছিলেন বিদেশগামী সফল নারী আছমা বেগম, বিদেশ ফেরত নির্যাতিত নারী পারভীন বেগম, সফল ব্যাক্তি দেলোয়ার হোসেন সহ বিভিন্ন ব্যাংক ম্যানেজার, সরকারি বেসরকারি দপ্তরের কর্মকর্তা, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের নারী প্রশিক্ষনার্থীগণ ও মেরিন টেকনোলজির শিক্ষার্থীবৃন্দ।

এ সময় ফরিদপুর জেলা প্রশাসক অতুল সরকার, সবাইকে সচেতনতার সহিত দক্ষ হয়ে বিদেশে গমন করতে বলেন। তিনি বলেন, অনেকে অবৈধ পথে জমিজমা বিক্রি করে দালালের খপ্পরে পড়ে বিদেশে গিয়ে পুলিশের হাতে ধরা পড়ে পুনরায় দেশে ফিরে আসে। এতে একজন মানুষ লোনের বোঝা নিয়ে নি:স্হ হয়ে দেশে ফিরে আসে এবং তার পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যাক্তি হিসাবে অসহায়ের মত নিজেদের জীবন অতিবাহিত করে। তাই দালারের মাধ্যমে বিদেশ কেউ যাবেন না। যে টাকা দিয়ে দালালের মাধ্যমে বিদেশে যান, সেই টাকা দিয়ে আমাদের দেশেই কাজ করে প্রতিষ্ঠিত হন। দেশে একটু পরিশ্রম করলে আপনাদের ভাগ্য ফিরিয়ে আনতে পারবেন। আমি মনে করি কারো যদি কোন সঞ্চয় জমা হয়ে থাকে, এই দেশের ক্ষুদ্র ক্ষুদ্র প্রতিষ্ঠানের মাধ্যমে প্রতিষ্ঠিত হন। কিসের আশায় আমরা দালালের মাধ্যমে জীবনের ঝুকি নিয়ে বিদেশ গমন করব, যদি না মুল লক্ষ্যই হারিয়ে যায়।

তিনি আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমান সরকারের সময়ে বৈদেশিক কর্মসংস্থান স্থাপিত করে দিয়েছে। কারন বর্তমার সরকার চায় আমাদের দেশের একজন মানুষ দক্ষ হয়ে বিদেশে গমন করুক। ফলে একদিকে যেমন দেশের বৈদেশিক মুদ্রা অর্জনসহ দেশের সুনাম বৃদ্ধি পাবে, তেমনি তার পরিবারের সদস্যদের নিয়ে সুখে শান্তিতে বসবাস করতে পারবে।

সভা শেষে আন্তর্জাতিক অভিবাসী দিবসটি উদযাপন উপলক্ষে সর্বোচ্চ রেমিটেন্স প্রেরনকারী নির্বাচন করে বিভিন্ন ব্যাংকের মাধ্যমে প্রদান করা হয়। এসময় সর্বোচ্চ রেমিটেন্স প্রদান কারি হিসাবে পুরুষদের মধ্যে নির্বাচিত হন সৌদি প্রবাসি ইরশাদ (রেমিটেন্সের পরিমান ১,০২,৮৬,৪৫৯), ২য় হয়েছেন সৌদি প্রবাসী ইমরান (রেমিটেন্সের পরিমান ৯৫,২৭,৩৮৫) ও মহিলাদের মধ্যে সর্বোচ্চ রেমিটেন্স প্রদান কারি হিসাবে নির্বাচিত হন বাহরাইন প্রবাসী মোসা: আরিফা (রেমিটেন্সের পরিমান ৭০,৯৯,১৮০), ২য় স্থান লাভ করেছেন, জর্ডান প্রবাসী ফাতেমা বেগম আরিফা (রেমিটেন্সের পরিমান ২৬,৪৫,৯১৫)। এছাড়া ২০২০ সালের ১৮ ডিসেম্বর ফরিদপুর জেলার প্রবাসী কর্মির মেধাবী সন্তানদের বিভিন্ন ক্যাটাগড়িতে শিক্ষা ভিত্তিক চেক প্রদান করা হয়।

এসময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানের শিক্ষার্থীদের মধ্যে রচনা প্রতিযোগিতার মাধ্যমে পুরষ্কার তুলে দেন অতিথিবৃন্দ।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

ডিসেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« নভেম্বর  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।