• ঢাকা
  • রবিবার, ১৫ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৯শে নভেম্বর, ২০২০ ইং
চরভদ্রাসনে কৃষি পূনর্বাসন ও প্রনোদনায় সার বীজ বিতরন ইউএন’র

ফরিদপুরের চরভদ্রাসন উপজেলা পরিষদ গোল চত্তরে বুধবার সকাল সাড়ে ১০ টায় কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উদ্যোগে কৃষি পূনর্বাসন ও প্রনোদনা কর্মসূচীর আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বীনামূল্যে উন্নত মানের শষ্য বীজ ও সার বিতরন করা হয়েছে। এসব শষ্য বীজের মধ্যে ধান, গম, ভূট্টা, সরিষা, সূর্যমূখী, চীনাবাদাম, মসুর, খেসারী, টমেটো, মরিচ, মুগ ও পেঁয়াজের দানা রয়েছে।
এ সার ও বীজ বিতরন অনুষ্ঠানের সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার জেসমিন সুলতানা। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. মোতালেব হোসেন মোল্যা। উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফরিদা পারভীন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। উপজেলা কৃষি অধিদপ্তরের উপ সহকারী কৃষি কর্তকর্তা মোঃ আব্দুর রশিদ অনুষ্ঠানের সার্বিক পরিচালনা করেন। অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে কুষকদের নিয়ে বিশদ আলোচনা করেন উপজেলা কৃষি অফিসার আলভীর রহমান।
জানা যায়, এ বছর বন্যা পরবর্তি কৃষি পূনর্বাসন ও প্রনোদনা কর্মসূচীর আওতায় মোট ৬ হাজার ১শ’ কৃষকের মাঝে বীনামূল্যে উন্নত জাতের বিভিন্ন শষ্য বীজ ও সার বিতরন করা হয়। এরমধ্যে কৃষি পূনর্বাসন কর্মসূচীর আওতায় উপজেলার প্রতিজনকে ২০ কেজি করে ৫০০ জনের মধ্যে ১০ মে.টন গম বীজ, ১ কেজি করে ১ হাজার কৃষকরে মাঝে এক মে.টন সরিষা বীজ, ১ কেজি করে ৩০০ জনকে ৩০০ কেজি সূর্যমূখী বীজ, ১০ কেজি করে ৯০০ জনের মাঝে ৯ মে.টন. চীনাবাদাম বীজ, ৫ কেজি করে ৬০০ জনের মাঝে ৩ মে.টন মসুর বীজ, ৮ কেজি করে ৭৫০ জনের মাঝে ৬ মে.টন. খেসারী বীজ, ৫০ গ্রাম করে ২০০ জনের মাঝে ১০ কেজি টমেটো বীজ ও ৩০০ গ্রাম করে ৫০০ জনের মাঝে ১৫ কেজি মরিচ বীজ বিতরন করা হয়। একই সাথে কৃষকদের মাঝে পৃথক পরিমানে মোট ৪৫ মে.টন সার বিতরন করা হয়। এছাড়া কৃষি প্রনোদনা কর্মসূচীর আওতায় ১০ জন বোরো চাষীর মাঝে ধান বীজ, ১২০ জনকে গমবীজ, ৩৫০ জনকে ভুট্টা বীজ, ৩০০ জনকে সরিষা বীজ, ২০০ জনকে চীনাবাদাম বীজ, ১১০ জনকে মুগবীজ ও ৩০০ জন কৃষকের মাঝে পেঁয়াজের বীজ বিতরন করা হয়।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

নভেম্বর ২০২০
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« অক্টোবর  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।