• ঢাকা
  • শনিবার, ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৬শে নভেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
শীতে টনসিল থেকে রেহাই পেতে

ছবি প্রতিকী

টনসিলের সমস্যা যেকোন বয়সেই হতে পারে। ছোট থেকে বড় সব বয়সের মানুষই এই সমস্যায় পড়তে পারেন। টনসিলে সংক্রমণ হয়ে গেলে তা বেশ সমস্যার সৃষ্টি করে। একে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় বলে টনসিলাইটিস।

জিহ্বার ভিতরের অংশে গলার দেওয়ালের দুপাশে যে গোলাকার পিণ্ড থাকে, সেটাকেই টনসিল বলা হয়। এটি দেখতে মাংসপিণ্ডের মতো হলে তা টিস্যু দিয়ে গঠিত। গলা অথবা নাকে জীবাণু সংক্রমণে এটি বাধা দেয় বলে জানিয়েছেন চিকিৎসকেরা। এছাড়া এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে।

টনসিলে সংক্রমণ হলে মূলত গলা ব্যথা হয় এবং কোনও কিছু ঢোক গিলতে অসুবিধা হয়। ঠান্ডা লেগে যেহেতু এটির সমস্যা সাধারণভাবে হয়ে থাকে তাই কখনও দেহের তাপমাত্রা অনেক সময় বেশি থাকে। এছাড়া অনেক সময় গলার আওয়াজে পরিবর্তন, মাথা ব্যথা, ঘুম কম হওয়া এবং নিঃশ্বাসে দুর্গন্ধ হতে পারে। ফলে এমন একটি অংশ নিজে অসুস্থ হয়ে পড়লে তার চিকিৎসার প্রয়োজন অবশ্যই রয়েছে। তাহলে জেনে নিন টনসিল থেকে বাঁচার উপায় :

* লবণ-পানি

শীতে অনেকেরই গলাব্যথা হয়। আর এটি প্রতিরোধে সামান্য গরম পানির সঙ্গে কিছুটা লবণ মিশিয়ে তা দিয়ে কুলকুচি করা যেতে পারে। এটি টনসিলের সংক্রমণ রোধ করে ব্যথা কমাতে সাহায্য করে। শুধু তাই নয়, এভাবে কুলকুচি করলে গলায় ব্যাকটেরিয়ার সংক্রমণের আশঙ্কাও অনেক কমে যায়।

* সবুজ চা আর মধু

সবুজ চা ও মধু টনসিলের ব্যথা কমাতে বেশ সহায়ক। এক কাপ গরম পানিতে আধ চামচ সবুজ চা পাতা আর এক চামচ মধু দিয়ে ১০ মিনিট ফুটিয়ে নিন। এর পর ধীরে ধীরে ওই চা পান করুন। সবুজ চায়ে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা সব রকম ক্ষতিকর জীবাণু ধ্বংস করে। দিনে তিন থেকে চার কাপ এই মধু-চা পান করুন, ভালো ফলাফল পাবেন।

* হলুদ দুধ

এক কাপ গরম দুধে এক চিমটি পরিমাণ হলুদ মিশিয়ে নিন। ছাগলের দুধ টনসিলের ব্যথা দূর করতে বেশ কার্যকর। কারণ, এতে অ্যান্টিবায়োটিক উপাদান আছে। তবে ছাগলের দুধ না পেলে গরুর দুধে সামান্য হলুদ মিশিয়ে সেটিকে সামান্য গরম করে খেলেও উপকার পাওয়া যায়। হলুদ অ্যান্টিইনফ্লামেন্টরি, অ্যান্টিবায়োটিক এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ একটি উপাদান, যা গলাব্যথা দূর করে, টনসিলের সংক্রমণ দূর করতে সাহায্য করে থাকে।

* আদা চা

দেড় কাপ পরিমাণ পানিতে এক চা চামচ আদা কুচি আর অনুমান অনুযায়ী চা দিয়ে ১০ মিনিট ফুটিয়ে নিন। দিনে অন্তত দু-তিনবার এটি পান করুন। আদার অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিইনফ্লামেন্টরি উপাদান সংক্রমণে বাধা দেয়। এর সঙ্গে সঙ্গে গলার ব্যথা কমিয়ে দিতেও এটি অত্যন্ত কার্যকরী।

* লেবুর রস

২০০ মিলিগ্রাম গরম পানিতে এক চা চামচ লেবুর রস, এক চা চামচ মধু, আধা চা চামচ লবণ ভালো করে মিশিয়ে নিন। যত দিন গলাব্যথা ভালো না হয়, তত দিন পর্যন্ত এই মিশ্রণটি সেবন করুন। টনসিলের সমস্যা দূর করার জন্য এটি খুবই কার্যকর। (সূত্র : জি নিউজ)

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

নভেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« অক্টোবর  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।