• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং
নওগাঁর আদিবাসী নেতা আলফ্রেড হত্যার দ্রুত বিচারের দাবিতে বিক্ষোভ

আজ ১৮ আগষ্ট বহুল আলোচিত নওগাঁর আদিবাসী নেতা আলফ্রেড সরেন এর ২০তম মৃত্যু বার্ষিকী। মহাদেবপুর উপজেলার আদিবাসী নেতা আলফ্রেড সরেন হত্যার ২০ বছর পার হলেও আজও বিচার হয়নি।

হত্যার ২০ বছর পার হলেও বিচার না হওয়ায় মামলার ভবিষ্যৎ নিয়ে আদিবাসীদের সংশয় রয়েছে। আদিবাসি নেতা হত্যার বিচার দ্রুত করার দাবিতে (১৮ আগষ্ট) দুপুরে জাতীয় আদিবাসি পরিষদ, বাসদ, সিপিবিসহ আদিবাসিদের বিভিন্ন সংগঠনের উদ্যেগে নওগাঁর মহাদেবপুর উপজেলার সরস্বতীপুর বাজারে বিক্ষোভ সমাবেশ শেষে একটি পদযাত্রা বের করা হয়।

জাতীয় আদিবাসী পরিষদের সাধারণ সম্পাদক সবিন মুন্ডার সভাপতিত্বে এসময় সভাপতি রবীন্দ্র সরেন, সিপিবি নওগাঁর সভাপতি মহসিন রেজা, বাসদের নওগাঁর সমন্বয়ক জয়নাল আবেদিনসহ আদিবাসী নেতার বক্তব্য রাখেন।
বক্তারা আদিবাসীদের ৯ দফা দাবি বাস্তবায়ন, আদিবাসীদের হত্যা, নির্যাতন বন্ধসহ বিভিন্ন দাবি দ্রুত বাস্তবায়নের সরকারের কাছে জানানো হয়েছে। পদযাত্রা ভীমপুর আদিবাসী পল্লীতে গিয়ে আলফ্রেড সরেনের সমাধীতে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়। এছাড়াও ১ মিনিট নিরবতা, তার সমাধি প্রাঙ্গনে আলোচনা সভা ও স্থানীয় কদমতলীর মোড়ে বিক্ষোভ ও জেলা বাসদের উদ্যোগে কদমতলীর মোড় থেকে আলফ্রেড সরেনের সমাধী প্রর্যন্ত পদযাত্রা অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য ২০ বছর আগে হাতেম-গদাই গংদের ভূমিদস্যুরা নির্মম ভাবে আদিবাসি নেতা আলফ্রেড সরেনকে হত্যা করে। আলফ্রেডকে হত্যার সময় আদিবাসী পল্লীর ১১টি পরিবারের বাড়িঘর ভাংচুর লুটপাটসহ অগ্নিসংযোগ করে আদিবাসী মহিলা-শিশুসহ প্রায় ৩০ জন মারাত্মক আহত করা হয়।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।