• ঢাকা
  • বুধবার, ২রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ই জুন, ২০২১ ইং
Mujib Borsho
Mujib Borsho
২০২১ সালের প্রথম দিকেই মিলবে করোনা ভ্যাকসিন

ছবি প্রতিকী

আশার খবর শোনাল কেন্দ্র। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন জানিয়েছেন ২০২১ সালের শুরুর দিকেই মানুষ হাতে পাবেন করোনার ভ্যাকসিন। পরের বছরের গোড়ার দিকেই বাজারে মিলবে এই ভ্যাকসিন।

এদিন স্বাস্থ্যমন্ত্রী বলেন অন্যান্য দেশের মতোই ভারতও লড়াই চালিয়ে যাচ্ছে। মোট তিনটি ভ্যাকসিনের ট্রায়াল এখন চলছে। প্রতিটিরই ফল বেশ আশাব্যঞ্জক। তাই বলা যেতে পারে যে ২০২১ সালের শুরুর দিকেই হাতে চলে আসবে করোনার ভ্যাকসিন। মাস ভ্যাকসিনেশন প্রক্রিয়াও শুরু হয়ে যাবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে যেভাবে দেশ করোনার বিরুদ্ধে লড়াই জারি রেখেছে, তা এক কথায় অভূতপূর্ব বলে জানান হর্ষ বর্ধন।

আপাতত ভ্যাক্সিনের অপেক্ষায় দিন গুণছে গোটা বিশ্ব। এই আবহেই সুখবর শোনাল রাশিয়া। অনুমোদন পেলেই ভারতে ১০ কোটি করোনার ভ্যাকসিন দেবে পুতিনের দেশ। বুধবার রাশিয়ার তরফে এই তথ্য জানানো হয়েছে। বিশ্বে সবার আগে করোনার ভ্যাকসিন আবিস্কার করেছে রাশিয়া। রাশিয়ার তৈরি স্পুটনিক ভ্যাকসিনের ১০ কোটি ডোজ ভারতে আসা এখন সময়ের অপেক্ষা।

ভারতে রাশিয়ার ভ্যাকসিন এলেই তার ট্রায়াল শুরু হবে। ভ্যাকসিনের কার্যকারিতা সম্পর্কে ১০০ ভাগ নিশ্চিত হওয়ার পরেই তা প্রয়োগের পথে হাঁটবে কেন্দ্র।

এদিকে, বৃহস্পতিবার যে রিপোর্ট এসেছে, তা অনুযায়ী দেশ জুড়ে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫১ লক্ষ ১৮,২৫৩।

গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৯৭,৮৯৪ জন। আর এই মুহূর্তে দেশ জুড়ে অ্যাক্টিভ করোনা আক্রান্ত ১০ লক্ষের গণ্ডি পার করেছে। গত ২৪ ঘণ্টায় করোনায় দেশে মৃত্যু হয়েছে ১১৩২ জনের। এই নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৮৩,১৯৮।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুন ২০২১
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« মে  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০