• ঢাকা
  • বৃহস্পতিবার, ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই জুন, ২০২৪ ইং
খালি চোখেই দেখা যাবে পাঁচটি গ্রহ রোববার

অসীম রহস্যমণ্ডিত আমাদের এই বিশ্বব্রহ্মাণ্ড। বিশাল এ জগতে প্রতিনিয়তই ঘটে চলেছে অসংখ্য মহাজাগতিক ঘটনা। এর হাতেগোনা কয়েকটি হয়তো চোখে পড়ে মানুষের, বাকিগুলো থেকে যায় অজানাই।

রোববার তেমনই এক মহাজাগতিক বিস্ময়ের সাক্ষী হতে চলেছে পৃথিবীবাসী। এদিন চাঁদের সঙ্গে আরও পাঁচটি গ্রহকে দেখা যাবে একদম খালি চোখে। অর্থাৎ, শত কোটি মাইল দূরের গ্রহগুলো দেখতে কোনও টেলিস্কোপের দরকার পড়বে না।

জানা গেছে, রোববার আকাশে বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি ও শনি- এই পাঁচটি গ্রহকে খালি চোখে দেখা যাবে। তবে এ দৃশ্য দেখতে চাইলে ঘুম থেকে একটু তাড়াতাড়িই উঠতে হবে।

গবেষকরা জানিয়েছেন, খালি চোখে পাঁচটি গ্রহ দেখতে চাইলে সূর্য ওঠার অন্তত এক ঘণ্টা আগে আকাশের দিকে তাকাতে হবে। অবশ্য এবার দেখতে না পারলে দ্বিতীয় সুযোগ আসতে খুব বেশি দেরি হবে না। ২০২২ সালের জুন মাসেই আবারও ঘটবে একই ঘটনা।

মহাকাশ গবেষক জেফরি হান্ট মার্কিন সংবাদমাধ্যম সিনেট-কে জানিয়েছেন, রোববার ভোরে পাঁচটি গ্রহকে নক্ষত্রের মতো জ্বলজ্বল করতে দেখা যাবে আকাশে। বুধ গ্রহকে দেখা যাবে উত্তর-উত্তরপশ্চিম দিকে, শুক্র থাকবে পূর্ব-উত্তরপূর্ব আকাশের নিচের দিকে, দক্ষিণ-পূর্বে একাকী দেখা যাবে মঙ্গলকে, আর দক্ষিণ-পশ্চিমে দেখা যাবে বৃহস্পতি ও শনি গ্রহকে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুন ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মে    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।