• ঢাকা
  • রবিবার, ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ২৬শে জুন, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
ফরিদপুরে ভাতাপ্রাপ্ত পুরোহিত ও সেবাইতদের বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

নিরঞ্জন মিত্র (নিরু) (ফরিদপুর জেলা প্রতিনিধিঃ

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ‘ধর্মীয় ও আর্থ-সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতদের দক্ষতাবৃদ্ধিকরণ (২য় পর্যায়) শীর্ষক প্রকল্প ফরিদপুর জেলা কার্যালয়ের আওতায়, রাজবাড়ী, ঝিনাইদহ ও মাগুরাসহ মোট ৪টি জেলার ভাতাপ্রাপ্ত পুরোহিত ও সেবাইতদের বার্ষিক সম্মেলন-২০২২ অনুষ্ঠিত হয়েছে।

পুরোহিত ও সেবাইতদের দক্ষতাবৃদ্ধিকরণ কার্যক্রম , (২য় পর্যায়) ফরিদপুর জেলা কার্যালয়ে আয়োজনে, (১৯ মে ২০২২) বৃহস্পতিবার সকাল ১১ টায় শহরের জেলা শিল্পকলা একাডেমীতে অনুষ্ঠিত হয়।

ধর্মীয় ও আর্থ-সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত, সেবাইতদের দক্ষতাবৃদ্ধিকরণ (২ য় পর্যায়) প্রকল্প পরিচালক প্রফেসর শিখা চক্রবর্তী সম্মেলন অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে সভাপতিত্ব করেন।

সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য রাখেন ফরিদপুর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দীপক কুমার রায়। বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল সুমন রঞ্জন সরকার, জেলা শিক্ষা অফিসার বিষ্ণু পদ ঘোষাল।

সম্মেলনে আরো বক্তব্য রাখেন জেলা পূজা উদযাপন পরিষদ কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অধ্যাপক ননীগোপাল রায়, জেলা টিওটি সুব্রত মুখার্জী, টিওটি রনজীৎ চক্রবর্তী, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের জুনিয়র কনসালটেন্ট (অফিস প্রধান) সুমন চন্দ্র পাল, ভাতাপ্রাপ্ত পুরোহিত ও সেবাইতদের মধ্যে বক্তব্য রাখেন জগদীশ চক্রবর্তী প্রমুখ।

সভায় বক্তারা বলেন, অসম্প্রদায়িক সরকার বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই প্রথম সনাতন ধর্মের পুরোহিতদের দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণের পাশাপাশি ভাতা প্রদান করছেন। যা সনাতন ধর্মালম্বীদের জন্য এক অনবদ্য দৃষ্টান্ত। এরই ধারাবাহিকতায় ৪ টি জেলার মোট ৪৫০ জন পুরোহিত ও সেবাইত কে ৩ টি বিষয়ের উপর ৩ দিন করে মোট ৯ দিন প্রশিক্ষন প্রদান করা হয়েছে। এতে হিন্দু আইন, পুজা পদ্ধতি, খাদ্যপুষ্টি, স্বাস্থ্যসেবা, ভূমি আইন, আইসিটি ও ডিজিটাল বাংলাদেশ, সামজিক মুল্যোবোধ, কৃষি বনায়ন, গবাদী পশু পালন সহ বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষন প্রদান করা হচ্ছে। এতে করে একজন পুরোহিত ও সেবাইত প্রশিক্ষণ নিয়ে জনসচেতনতা তৈরির মাধ্যমে আন্ত:ধর্মীয় সম্প্রীতির মনোভাব গড়ে তোলাসহ মন্দিরে আগত দর্শনার্থীদের মাঝে প্রশিক্ষনলদ্ধ জ্ঞান প্রচার করে জাতির উৎকর্ষ সাধন করতে পারবে।

এ সময় সভায় পুরোহিত ও সেবাইতসহ আগত সকল সনাতন ধর্মালম্বীরা বাংলাদেশে একটি সংখ্যালঘু মন্ত্রণালয়, পুরোহিতদের ভাতা বৃদ্ধিসহ তাদের নিরাপত্তা নিশ্চিত এর জন্য মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষন করেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের জুনিয়র কনসালটেন্ট (ট্রেনিং) কানাই লাল কুন্ডু।

এর আগে পবিত্র গীতা পাঠ, যৌথ প্রার্থনা সংগীত, জাতীয় সঙ্গীত পরিবেশন ও প্রদ্বীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে বার্ষিক সম্মেলনের উদ্বোধন করেন অতিথিবৃন্দ।

এ সময় সম্মেলনে চারটি জেলার ভাতাপ্রাপ্ত বিভিন্ন মন্দিরের পুরোহিত ও সেবাইত, সনাতন ধর্মালম্বীরা সহ অন্যান্য অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুন ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« মে  
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।