• ঢাকা
  • বুধবার, ২৯শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১২ই মে, ২০২১ ইং
Mujib Borsho
Mujib Borsho
২০ এপ্রিল বঙ্গবন্ধুর বন্ধু শামসুদ্দীন মোল্লার জন্ম শতবাষিকী

ফরিদপুর প্রতিনিধিঃ দুই বন্ধুর জন্ম এক বছরের ব্যবধান- বঙ্গবন্ধুর ১৯২০, শামসুদ্দীন মোল্লার ১৯২১। জন্ম তাঁদের একই জেলায় তৎকালীন ফরিদপুরে। কলকাতায় পড়াশোনা করেছেন একই কলেজে, একই ক্লাসে। থেকেছেন বেকার হোস্টেলের একই কক্ষে। রাজনীতির শুরু ও একই গুরুর শিষ্য হিসেবে-দু’জনেরই প্রিয় নেতা ছিলেন হোসেন শহীদ সোহরাওয়ার্দী। দু’জনেরই যুব মুসলিম লীগের কর্মী হিসেবে রাজনীতির যাত্রা শুরু।

সেই যে রাজনীতি আর বন্ধুদ্বয়ের অটুট বন্ধন তা ছিন্ন হয়নি। দু’বন্ধুর মাঝে যোগ হয়েছিলেন আরেক বন্ধু শহীদ সাংবাদিক সিরাজুদ্দিন হোসেন। বঙ্গবন্ধু উদ্যোগ নিয়ে তাদের বন্ধু সিরাজুদ্দিনের সঙ্গে বিয়ে দিয়েছিলেন শামসুদ্দীন মোল্লার বোনকে।

বঙ্গবন্ধু ৬ দফা ঘোষনা করার পর তোফাজ্জল হোসেন মানিক মিয়াও কিছুদিন অভিমান করে ছিলেন, মানিক মিয়ার মান ভাঙ্গিয়ে ছিলেন সিরাজুদ্দিন হোসেন। ৬ দফার প্রতি বিভিন্ন জেলা আওয়ামী লীগের সমর্থন আদায়ে বঙ্গবন্ধুর পক্ষে লড়েছেন সিরাজুদ্দিন হোসেন ও শামসুদ্দীন মোল্লা।

শামসুদ্দীন মোল্লা এমএন ছিলেন। বঙ্গবন্ধু তাকেঁ ফরিদপুর জেলা বাকশালের গভর্নর করেছিলেন। সংবিধান প্রনয়ন কমিটির সদস্য ছিলেন। বঙ্গবন্ধু নিহত হওয়ার পর ঢাকার রাজপথে প্রথম প্রকাশ্য প্রতিবাদী মিছিলের নেতৃত্ব দিয়েছিলেন শামসুদ্দীন মোল্লা। বন্ধুর রক্তের সঙ্গে বেইমানী করেননি। সেটা ছিলো ১৯৭৫ সালের ৩ নভেম্বর। মিছিল নিয়ে তারা পৌছে ছিলেন বঙ্গবন্ধুর বাড়িতে। সেনারা ঘিরে ফেলেছিলো সবাইকে।

শামসুদ্দীন মোল্লা মোনাজাতের মাধ্যমে পরবর্তী কর্মসূচী ঘোষনা করেন। ওই দিন বিকেল বেলা জিয়ার সামরিক সরকার ঢাকার রাস্তায় মাইকিং শুরু করে- মাইকে ঘোষনা দেওয়া হয় শামসুদ্দীন মোল্লাকে দেখামাত্র গুলির নির্দেশ। ভারতে পাড়ি দিতে বাধ্যহন শামসুদ্দীন মোল্লা।

বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদ করতে ফের সংগঠিত করতে থাকেন আওয়ামী লীগের নেতাকর্মীদের। বঙ্গবন্ধুর আজীবন সহচর,বন্ধু শামসুদ্দীন মোল্লার আজ জন্ম শতবার্ষিকী। শামসুদ্দীন মোল্লা স্মৃতি সংসদ ও ফরিদপুর জেলা আওয়ামী লীগ করোনার কারনে সীমিত আকারে এই বিপ্লবী নেতার জন্ম শতবার্ষিকী পালনের সিদ্ধান্ত নিয়েছে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২১
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« এপ্রিল  
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১