• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং
বীর মুক্তিযোদ্ধা নূর মোহাম্মাদ ক্যাপ্টেন বাবুল অসুস্থ্য

বিজয় পোদ্দার, ফরিদপুর :

আগরতলা ষড়যন্ত্র মামলার অভিযুক্ত ৫নং আসামী, ফরিদপুর বঙ্গবন্ধু পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা নূর মোহাম্মাদ ক্যাপ্টেন বাবুল অসুস্থ্য।

বৃহস্পতিবার বার্ধক্য জনিত নানা রোগে আক্রান্ত হয়ে অসুস্থ্য হয়ে পড়লে তাকে ঢাকা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তাকে দেখতে যান একই হাসপাতালে চিকিৎসাধীন প্রধানমন্ত্রীর সাবেক উপদেষ্টা ডা. এস.এম মালেক। তার পরিবারের পক্ষ থেকে রোগ মুক্তি কামনায় দেশ বাসির কাছে দোয়া চাওয়া হয়েছে। এছাড়া ফরিদপুর বঙ্গবন্ধু পরিষদ, যুদ্ধাপরাধী ট্রাইবুনাল ফরিদপুরের কর্মকর্তা বীর মুক্তিযোদ্ধা প্রবোধ কুমার সরকার, জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি শিল্পপতি শামীম হক, শিবাজী নিকেতনের সভাপতি বিজয় পোদ্দার, আলোর নিশানা সমাজসেবা সংগঠন ও ব্লাড ব্যাংক এর আইটি বিষয়ক সম্পাদক রাশেদুজ্জামন (সজিব) সহ বিভিন্ন সংগঠন ও ব্যক্তিবর্গ তার সুস্থ্যতার জন্য ফরিদপুর বাসীর কাছে দোয়া ও আর্শিবাদ চেয়েছেন।

বীর মুক্তিযোদ্ধা নূর মোহাম্মাদ ক্যাপ্টেন বাবুল ১৯৩৬ সালের পহেলা জানুয়ারি জন্ম গ্রহণ করেন। পিতা আলহাজ্ব মরহুম তমিজদ্দিন আকন, মাতা মরহুমা রাবেয়া খাতুন। ১৯৫৩ সালে পাকিস্তান নৌ বাহিনীতে যোগদান করেন। মুক্তিযুদ্ধের আন্দোলনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদাত্ত আহবানে সক্রিয় হয়ে উঠেন। ১৯৬৮ সালে বঙ্গবন্ধুর সাথে আগরতলা ষড়যন্ত্র মামলায় অভিযুক্ত হন। ১৯৭১ সালে বৃহত্তর ফরিদপুরের বিভিন্ন স্থানে নিজেস্ব বাহিনী নিয়ে পাক বাহিনীর সাথে যুদ্ধ করে দেশের স্বাধীনতা সংগ্রামে বীরত্ব রাখেন। ফরিদপুরে মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্ম গড়ে তুলতে আমৃত্যু কাজ করে যাচ্ছেন। তিনি ১৯৯২ সালে ফরিদপুর স্টেডিয়ামস্থ গণ কবর স্মৃতি স্তম্ভ নির্মাণ করেন। ফরিদপুর রাজবাড়ী রাস্তার মোড় বর্তমান বঙ্গবন্ধু স্কয়ার চত্তরে মুক্তিযুদ্ধের ভাস্কর্য নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছিলেন। দেশাত্ব বোধ আর মুক্তিযুদ্ধের চেতনায় কাজ করার জন্য তিনি সাংবাদিক গৌতম স্মৃতি স্বর্ণ পদক লাভসহ বিবিধ সম্মাননায় ভুষিত হয়েছেন। ফরিদপুর শহরের গোয়ালচামট নিজ বাস ভবনে মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণে গড়ে তুলছেন একটি জাদুঘর।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।