• ঢাকা
  • শনিবার, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ ইং
খাগড়াছড়ি – পানছড়ি সড়কের কালভার্ট ভাঙ্গনের মূখে

এস চাঙমা সত্যজিৎ,স্টাফ রিপোর্টার :

খাগড়াছড়ি – পানছড়ি সড়কের নালকাটা এলাকার শুকনাছড়ি ছড়ার দুই তীরের মাটি ভেঙ্গে যাওয়ায় সড়ক বিভাগের নির্মিত কালভার্টটি ভেঙ্গে যাওয়ার উপক্রম হয়ে পড়েছে।

কিছুদিন আগে সড়কের কালভার্ট রক্ষার জন্য ভাঙ্গা তীরের প্রতিরোধক হিসেবে তীর রক্ষা বাঁধ প্রতিরোধক ওয়াল নির্মাণ করে সড়ক ও জনপথ বিভাগ। কিন্তু অতিরিক্ত বৃষ্টি হওয়ায় শুকনাছড়ির পানি বৃদ্ধি পাওয়ায় পানির তোড়ে নির্মিত প্রতিরোধক দেওয়াল ভেঙ্গে পানিতে তলিয়ে যায়। এতে শুকনাছড়ি ছড়ার দুই তীর আরো বেশি ভাঙ্গনের সৃষ্টি হয় এবং সড়ক ও জনপথ বিভাগের কালভার্টটি আরো বেশি ভেঙ্গে যাওয়ার হুমকির মূখে পড়েছে।
খাগড়াছি – পানছড়ি সড়কের নালকাটার শুকনাছড়ি ছড়ার উপর নির্মিত কালভার্টিটি ভাঙ্গনের কবলে পড়েছে।
খাগড়াছড়ি – পানছড়ি সড়কের নালকাটায় শুকনাছড়ি ছড়ার উপর সড়ক ও জনপথ বিভাগের নির্মত একটি কালভার্ট রয়েছে। এ কালভার্টটি কিছুদিন আগেও সড়ক ও জনপথ বিভাগ প্রতিরোধকমূলক শুকনাছড়ি ছড়ার দুই তীরের এলাকা (কালভার্টের পার্শ্বে) ভাঙ্গনের কবল থেকে রক্ষা করার জন্য কালভার্টের নিম্নাংশে শুকনাছড়ি ছড়ার দুই পার বা দুই তীর বরাবর তীর রক্ষা বাঁধ নির্মাণ করে দেয়। কিন্তু এ তীর রক্ষা বাঁধ দিতে না দিতেই কিছু দিন পর বৃষ্টি হলে নির্মাণকৃত প্রতিরক্ষা বাঁধটি পতিরোধক দেওয়ালটি পানির তোড়ে ভেসে যায়। আর গতকাল থেকে বৃষ্টি শুরু হলে শুকনাছড়ি ছড়ার পানি বৃদ্ধি পেলে স্রোতের মূখে তীর রক্ষার বাঁধটি বা প্রতিরোধক দেওয়াল দু’টি সম্পূর্ণ ভেঙ্গে পড়ে এবং দেওয়ালের বালুর ব্যাগগুলো বস্তাগুলো সমস্তই পানিতে তলিয়ে যায়। যে কোনো সময় ছড়ার দুই তীরসহ ছড়ার তলদেশের মাটি পানিতে তলিয়ে গেলে সড়কের উপর নির্মিত কালভার্টটি ভেঙ্গে পড়ার সম্ভাবনা রয়েছে বলে স্থানীয়রা আশঙ্কা করছেন। স্থানীয়দের আরো অভিযোগ সড়ক ও জনপথ বিভাগের সঠিকভাবে কাজের তদারকি না করায় ঠিকাদারের কাজ ঠিক মতো না করায় বা ঠিকাদারের গাফেলতিতে তীর রক্ষা বাঁধ বা প্রতিরোধক দেওয়ালের কাজের পরিমাণ মতো না করায় বাঁধটি দেওয়াল দু’টি ভেঙ্গে গেছে। তাই সড়ক ও জনপথ বিভাগের অতিসত্বর কালভার্টটি রক্ষা করার জন্য কালভার্টটির দুই পাশে প্রতিরোধক দেওয়াল নির্মাণ করার জরুরী পদক্ষেপ গ্রহণের জন্য স্থানীয় এলাকাবাসীরা দাবি জানাচ্ছেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।