• ঢাকা
  • শুক্রবার, ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৯ই ডিসেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
ফরিদপুরে পদ্মায় কীটনাশক দিয়ে মাছ শিকার

পদ্মার পাড়ে ছিঁড়ে যাওয়া জাল সেলাই করছে দরিদ্র জেলে সুধীর মালো (৫৫)

বিজয় পোদ্দার, ফরিদপুর: নানা দুর্যোগের সাথে যুদ্ধ করে করে বেঁচে থাকা মানুষের জনপদ ডিক্রিরচর। ঘূর্ণিঝড়, খরা, বজ্রপাত, নদী ভাঙ্গনসহ নানা দুর্যোগ মোকাবেলা করে এই অঞ্চলের মানুষ এখনও টিকে আছে। সাম্প্রতিক সময়ে পদ্মা তার সাবেক ভয়াবহ অবস্থায় নেই তেমন স্রোত , পানিও নেই। নানা স্থানে তৈরী হয়েছে মরা খাল।

নদীর উপর নানা শোষণ, নির্যাতনের কারনে এমনটি হতে পারে বলে অনেকে মনে করে। গত কয়েক দশকের ফরিদপুরের মানচিত্র থেকে নদী গর্ভে বিলিন হওয়া একটি জনপদের নাম ডিক্রিরচর।

তারপরও এই অঞ্চলের মানুষ কৃষি, মৎস্যজীবি, শ্রমজীবি পেশায় জীবিকা নির্বাহ করে টিকে আছে। ফরিদপুরের পদ্মায় আজকাল তেমন মাছ ধরা পড়ছে না বলে আক্ষেপ করেন পদ্মা পাড়ের মৎস্যজীবি সুধির মালো (৫৫)সহ অনেকে।

তিনি ১৫ বছর বয়স থেকে পদ্মায় পারিবারিক পরমপরায় মাছ শিকার করে আসছেন। এখন তার বয়স ৫৫ বছর। সরেজমিন পদ্মাপাড়ের মদনখালিতে গিয়ে দেখা গেল টানা জাল বিভিন্ন স্থানে ছিড়ে গেছে। সেগুলো আবার তিনি সেলাই করছেন। থেমে, থেমে আবার পদ্মার দিকে তাকান। জানতে চাইলাম কেমন যাচ্ছে দিনকাল। তিনি বলেন, ভালো না বাবা। আজকাল আর মাছ-ঠাছ পাই না। বাইরের কিছু মৎস্য শিকারী জলের মধ্যে কিযেনো ছিটাইয়া দেয়, চিংড়ি মাছ পর্যন্ত উপরে ভাইসা ওঠে, মাছই নাই পদ্মায়।

আপনারা একটু উপরে বলে এই ভাবে মাছ যেন না ধরে বলবেন। আর নদীতে জলের প্রয়োজন। পদ্মাপাড়ের মানুষের দীর্ঘকালের সংগ্রাম দারিদ্রতার মেঘ ভেঙ্গে পূর্ণতায় ওঠে আসা। কিন্তু বৈষম্যময় অর্থনৈতিক সমাজ ব্যবস্থায় অনেকেই তা পারেননি।

চরাঞ্চলের মানুষের উন্নয়নে বর্তমান সরকার বেশ কিছু শিক্ষা, প্রতিষ্ঠান, সৌর বিদ্যুৎ, ভূমিহীনদের জন্য আবাসন ব্যবস্থাসহ কিছু প্রকল্প বাস্তবায়ন করেছে। স্থানীয়রা মনে করেন, এই অঞ্চলের জীবন জীবিকার মান উন্নয়নে বেশ কিছু উদ্যোগ ও প্রকল্পের প্রয়োজন। তাতে দরিদ্র, হত দরিদ্র মানুষগুলো সময়ের সাথে তাল মিলিয়ে উঠে আসতে পারে।

ফরিদপুরের ডিক্রিরচর থেকে আলিয়াবাদ ইউনিয়নের দুটি স্থানে সেতু নির্মাণের কাজ চলমান ছিল। সেতু দুটি দ্রুত বাস্তবায়ন হলে চরের মানুষের জীবনে আসতে পারে ঘুরে দাঁড়াবার আলো। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মেহেদী হাসান মিন্টু ফকির বলেন, এই অঞ্চলের মানুষ শুরু থেকেই সংগ্রামী ও সহজ, সরল প্রকৃতির।

বর্তমান সরকারের বেশ কিছু প্রকল্প অত্র অঞ্চলের মানুষের উন্নয়নে কাজে দিয়েছে। কুপি ও হেরিকেনের পরিবর্তে এখন সৌর বিদ্যুৎ ঘরে ঘরে। পদ্মায় কীটনাশক দিয়ে মাছ শিকারের বিষয়টি তিনি তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেবেন বলে আশ্বস্থ করেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

ডিসেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« নভেম্বর  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।