• ঢাকা
  • সোমবার, ৯ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে এপ্রিল, ২০২৪ ইং
মুহূর্তেই পায়ের ব্যথা কমাবে কার্যকরী এসব ঘরোয়া উপায়

ছবি: পায়ের ব্যথা

পুরো শরীরে চাপ পা দুটোই বহন করে। তবে দিন শেষে পা দু’টিই সবচেয়ে অযত্নে থাকে। সারাদিনের ঘরের কাজ হোক কিংবা দুই ঘণ্টার ব্যায়াম অথবা প্রতিদিন একবেলা জোরে হাঁটার অভ্যাস সবকিছুতেই পায়ের উপর যথেষ্ট চাপ পড়ে। এর ফলে দেখা যায় ব্যথায় আর পা চলছে না।

এই সময় সবাই ব্যথার ওষুধ খেয়েই নিশ্চিন্তে থাকেন। যা একেবারেই উচিত না। ডাক্তারের পরামর্শ ছাড়া কোনো ওষুধ খাওয়া উচিত না। আর ছোট খাটো ব্যথায় পেইন কিলার খেলে শরীরের নিজস্ব ইমিউন সিস্টেম দ্রুত নষ্ট হয়ে যাবে।

> পা মচকে ব্যথা পেলে বরফ খুব কাজে দেয়। আইস প্যাক আক্রান্ত স্থানে কিছুক্ষণ ঘষে নিন। ব্যথা আস্তে আস্তে কমে যাবে। তবে ১০ মিনিটের বেশি বরফ ঘষা উচিত না। এই দিকটায় সতর্ক থাকবেন।

> তিন টেবিল চামচ তিলের তেলের সঙ্গে তিন ফোঁটা লবঙ্গ তেল মেশান। এবার এই তেল হালকা গরম করে পায়ের ব্যথাযুক্ত স্থানে ভালোভাবে মালিশ করুন। দিনে অন্তত তিন বার এই তেলটি পায়ে মালিশ করুন। যদি আপনার কাছে লবঙ্গ তেল না থাকে তবে তিলের তেলের সঙ্গে দুটি লবঙ্গ  ফুটিয়ে নিয়ে তেলটি ঠাণ্ডা করে ব্যবহার করুন।

> পায়ের ব্যথা দূর করতে সরিষা দানা বহুদিন ধরে ব্যবহার হয়ে আসছে এবং এটি ব্যথা দূর করার একটি জনপ্রিয় পদ্ধতি। এক মুঠো সরিষা দানা হামান দিস্তায় হালকা থেঁতো করে নিন। এবার এই সরিষা দানাগুলো এক গামলা মোটামুটি গরম পানিতে ভিজিয়ে দিতে হবে। ওই পানিতে পা ডুবিয়ে বসে থাকুন ১৫ থেকে ২০ মিনিট। অল্প-স্বল্প ব্যথায় এই পদ্ধতি বেশ কাজে দেয়।

> নতুন জুতা পড়ার জন্য ব্যথা হলে ভিনেগার খুব কাজে দেয়। প্রথমে সমপরিমাণ ভিনেগার ও গরম পানি নিতে হবে। এই মিশ্রণে একটা তোয়ালে ভিজিয়ে নিংড়ে নিন। এই তোয়ালে পায়ের ব্যথার উপর পেঁচিয়ে রাখতে হবে পাঁন মিনিট। এরপর অন্য একটা পাত্রে সমপরিমাণ ভিনেগার ও ঠাণ্ডা পানি নিয়ে মিশাতে হবে। এই মিশ্রণে আবার তোয়ালে ভিজিয়ে নিংড়ে নিয়ে পায়ের যে অংশে ব্যথা সে অংশে পেঁচিয়ে রাখতে হবে আরো পাঁচ মিনিট। এভাবে মোট তিনবার গরম ও ঠাণ্ডা ভিনেগারে ভেজানো তোয়ালে দিয়ে ভাঁপ নিতে হবে। ব্যথা কমে যাবে।

> বিভিন্ন রকম এসেন্সিয়াল অয়েল যেমন রোজমেরি অয়েল, পেপারমিন্ট অয়েল ইত্যাদি পায়ের ব্যথায় ভালো কাজে দেয়। মোটামুটি গরম পানিতে এসব তেল কয়েক ফোটা দিয়ে পা ডুবিয়ে রাখুন বেশ খানিকক্ষণ। এরপর একটা তোয়ালে দিয়ে পা মুছে ফেলুন। পায়ের ব্যথা কমে যাবে।

> এসব ঘরোয়া টোটকা বা পদ্ধতিগুলো শুধুমাত্র ছোটখাটো সাধারণ পায়ের ব্যথায় কাজে দেবে। যদি আপনার পায়ের ব্যথা পুরানো হয় বা কোনো অসুখের ফলে হয় তবে ডাক্তারের পরামর্শ গ্রহণ করুন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।