• ঢাকা
  • রবিবার, ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ২৬শে জুন, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
বাড়ির টবে টমেটো চাষ

টমেটো একটি খুব উপকারী সবজি। টমেটো খেলে অনেক রোগ বালাই আপনার থেকে দূরে থাকবে। তাছাড়া আপনার রূপচর্চার একটি বিশেষ উপাদান হিসেবে প্রতিদিন ব্যবহার করতে পারেন টমেটো। তাই সব সময় বাজার চলতি টমেটোর উপরে নির্ভর না করে আপনি আপনার ছোট ছাদ, ব্যালকনি, উঠোনে খুব অল্প জায়গাতেই টবের মধ্যে চাষ করে ফেলতে পারেন টমেটো।

সাধারনত টমেটো চাষ ভালো হয় শীতকালে। মোটামুটি এই সময় থেকেই আপনি টমেটো চাষ করার জন্য প্রস্তুতি নিতে পারে। এর জন্য মাটি ঠিক ভাবে তৈরি করতে হবে। এমনি বাগানের মাটির সঙ্গে যোগ করুন একভাগ গোবর সার।

বাড়ির টবে ঢেঁড়স চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিনবুড়িয়ে যাওয়া থেকে রক্ষা পেতে ব্যবহার করুন তিনটি ঘরোয়া ফেসপ্যাককিভাবে পেঁয়াজের রস ব্যবহার করলে চুল পড়া সম্পূর্ণ বন্ধ হবেফ্রিজের মধ্যে দীর্ঘদিন মাছ-মাংস ভালো রাখার সহজ টিপস শিখে নিনবাড়ির টবে লাল শাক চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিনকিভাবে অ্যালোভেরা জেল ব্যবহার করলে ত্বকের সৌন্দর্য ফিরে আসবে

এর জন্য আট ইঞ্চি মাপের টব হলেই চলবে। তাছাড়াও কোন সিমেন্টের ব্যাগে কিংবা পাঁচ লিটার তেলের বোতলেও এই চারা রোপণ করতে পারেন। তবে লক্ষ্য রাখতে হবে গাছে যেন খুব বেশি বৃষ্টির জল না পরে।

কোনো নার্সারি থেকে টমেটো গাছের বীজ কিনে আনতে পারেন কিংবা টমেটোকে স্লাইস করে কেটে মাটির মধ্যে রেখে তার ওপরে মাটি চাপা দিয়ে দিন। সার হিসাবে ব্যবহার করতে পারেন একেবারেই প্রাকৃতিক সার। পচা পাতা, ডিমের খোসা গুঁড়ো, সরষের খোল পচা জল ইত্যাদি ব্যবহার করুন।

টমেটো গাছ করতে গেলে এই গাছের অনেক সময় রোগ বালাই হয়। যেমন গোড়া পচে যাওয়া, পাতা কুঁকড়ে যাওয়া ইত্যাদি হতে পারে। আর একবার যদি কোন গাছের এই রোগ ধরে তাহলে পরপর সব গাছগুলিতে এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকেই যায়। খুব বেশি ক্ষতিগ্রস্ত হওয়ার আগেই নার্সারিতে গিয়ে পরামর্শ করে নিন, গাছে কি দিলে রোগ-বালাইয়ের হাত থেকে বাঁচাতে পারবেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুন ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« মে  
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।