• ঢাকা
  • সোমবার, ৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ২১শে জুন, ২০২১ ইং
Mujib Borsho
Mujib Borsho
সকালে মসৃণ ত্বক পেতে

ছবি প্রতিকী

সকালে ঘুম থেকেই উঠেই যদি আয়নাতে দেখতে পান নিজের মসৃণ ও সুন্দর ত্বক তাহলে কার না ভালো লাগে। তবে এজন্য অবশ্যই রাতে ঘুমাতে যাওয়ার আগে আপনাকে মেনে চলতে হবে কিছু টিপস।

এবার জেনে নেওয়া নিন ত্বকের যত্নে ঘুমানোর আগে এই ৬ টিপস-
১. কখনই মেকআপ না তুলে রাতে ঘুমাতে যাবেন না। মেকআপ না তুলে ঘুমালে লোমকূপ ঘণ্টার পর ঘণ্টা বন্ধ থাকায় মারাত্মক ক্ষতি হয় ত্বকের। তাই রাতে ঘুমানোর আগে ভিটামিন-ই সমৃদ্ধ কোন মেকআপ রিমুভার ব্যবহার করে ত্বক পরিষ্কার করে নিন।

২. সারাদিনের ধুলা-ময়লা জমে ত্বকে, তাই মেকআপ না করলেও রাতে ঘুমাতে যাওয়ার আগে ভাল করে ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করে ধুয়ে মুছে নিন। এতে ত্বক সতেজ থাকবে।
৩. মুখ কোন ক্লিনজার বা ফেসওয়াশ দিয়ে ধোয়ার পর ত্বকের পিএইচ ব্যালান্স কমে গিয়ে তা শুষ্ক হয়ে যেতে পারে। এ ক্ষেত্রে অবশ্যই মুখ ধোয়ার পর কোন টোনার লাগিয়ে নিন। এতে ত্বকের পিএইচ ব্যালান্স সঠিক রাখতে সাহায্য করবে।
৪. রাতে ঘুমাতে যাওয়ার সময় ত্বক ভাল করে ময়শ্চারাইজ করা জরুরি। তবে যে কোন ময়শ্চারাইজার দিয়ে নয়, ভাল কোন নাইট ক্রিম দিয়ে মুখের ত্বকে পাঁচ মিনিট মালিশ করুন। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে।
৫. মুখের পরিচর্যার ক্ষেত্রে চোখের কথা কিন্তু ভুলবেন না। চোখের নীচে কালি বা সকালে ঘুম থেকে ওঠার পর ফোলা ভাব কমাতে রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই চোখের নিচে ‘আন্ডার আই ক্রিম’ দিয়ে দুই মিনিট মালিশ করুন। উপকার পাবেন।
৬. সপ্তাহে অন্তত একটা রাত মুখে মাস্ক লাগিয়ে ঘুমিয়ে পড়ুন। সকালে উঠে মুখ হাল্কা উষ্ণ পানি দিয়ে ধুয়ে ফেলুন। তবে এ ক্ষেত্রে নিজের ত্বকের প্রকৃতি অনুযায়ী সঠিক মাস্ক বেছে নিন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুন ২০২১
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« মে  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০