• ঢাকা
  • শনিবার, ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯শে জুন, ২০২১ ইং
Mujib Borsho
Mujib Borsho
আমিরাতের ‘সোনাপুর ক্যাম্পে’ নির্মাণে বাংলাদেশিদের অবদান

ফাইল ছবি

সংযুক্ত আরব আমিরাতের বিখ্যাত লেবার ক্যাম্প ‘সোনাপুর’। দেশটির মরুভূমি থেকে শুরু করে আজকের ঐশ্বর্য গড়ে তোলার পেছনে মিশে আছে যাদের শ্রম ও ঘাম, তাদের আবাসস্থল এই সোনাপুরে। এখানে বসবাস করেন দুই লক্ষাধিক বাংলাদেশি। বাংলাদেশের অর্থনীতিকে সমৃদ্ধ করতে যাদের অবদান অসামান্য।

আমিরাতের ব্যাপক পরিবর্তনের পেছনে প্রতিনিয়ত যে মানুষগুলো শ্রম-ঘাম বিলীন করে তারাই সারাদিনের ক্লান্তি শেষে বিশ্রাম করতে আসেন সোনাপুরে সরাসরি ভাবে গড়ে ওঠা লেবার ক্যাম্প গুলোতে। এখানে প্রায় ১৫ লাখ শ্রমিকের আবাস হলেও দুই লাখের বেশি শ্রমিক বাংলাদেশি। ২০১২ সালে বাংলাদেশিদের ভিসা বন্ধ না হলে এ সংখ্যা পাঁচ লাখের বেশি হত বলে ধারণা প্রবাসীদের।
আরও পড়ুন: ইমরান খানের পদত্যাগ দাবিতে রাজপথে লাখো মানুষ

এ অঞ্চলে প্রবাসীরা শুধু শ্রমিক হিসেবে আছে তা নয়। শ্রমিক ক্যাম্পগুলো ঘিরে প্রায় ২০ থেকে ৩০ হাজার প্রবাসী নানা ব্যবসায়ও জড়িয়ে আছে। এবার করোনাকালে শ্রমিকরা বেশি ক্ষতিগ্রস্ত না হলেও, ব্যবসায়ীরা ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছেন। কর্মহীন হয়ে পড়েছেন বহু প্রবাসী ।
২০১২ সালের পর শ্রমিক ভিসা বন্ধ থাকায় বাংলাদেশ থেকে শ্রমিক আসা বন্ধ হয়ে যায়। সোনাপুরে লেবার ক্যাম্প গুলোতে বাংলাদেশি শ্রমিকের তুলনায় বাড়তে থাকে ভারত, পাকিস্তান ও নেপালী শ্রমিকদের আধিপত্য।
আরও পড়ুন: মানুষের ত্বকে ৯ ঘণ্টা সক্রিয় থাকে করোনা
আগামী বছর দুবাইতে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্ব বাণিজ্য মেলা এক্সপো ২০২১। এই মেলাকে সামনে রেখে প্রবাসীদের প্রত্যাশা সোনাপুরের এই ক্যাম্প গুলোতে বাংলাদেশি শ্রমিকদের কোলাহল আবারও বেড়ে যেতে পারে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুন ২০২১
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« মে  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০