• ঢাকা
  • সোমবার, ২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৬ই মে, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
রেস্টুরেন্টের মতো আলুর দম বানানোর তিনটি সেরা রেসিপি

আলুর দম খেতে কেনা ভালোবাসে। লুচির সঙ্গে আলুর দম, মুড়ি দিয়ে মেখে আলুর দম, জলখাবারের আলুরদম কিংবা ডিনারে লুচি বা পরোটার সঙ্গে আলুর দম সবসময় আলুর দম এক্কেবারে হট ফেভারিট। আজকে বানিয়ে ফেলুন তিনটি রং এর আলুর দম।  তিন পদের আলুর দম বানিয়ে ফেলে সকলকে তাক লাগিয়ে দিন।

১) লাল আলুর দম-»
উপকরণ: আলু টুকরো করে কেটে সিদ্ধ করে নেওয়া গোটা শুকনো লঙ্কা
কালো জিরে
আদা বাটা
টমেটো বাটা
হলুদ গুঁড়ো
লঙ্কাগুঁড়ো
জিরেগুঁড়ো
কাশ্মীরি লঙ্কাগুঁড়ো
নুন
চিনি
সরষের তেল।

প্রণালী: ফ্রাইং প্যানে সরষের তেল গরম করে তাতে কালোজিরে, শুকনো লঙ্কা ফোঁড়ন দিয়ে হলুদ গুঁড়ো, আদা বাটা, লঙ্কা গুঁড়ো, কাশ্মীরি লঙ্কাগুঁড়ো, টমেটো কুচি, জিরে গুঁড়ো দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে কষা কষা হয়ে গেলে, আলুর টুকরো গুলি দিয়ে নাড়াচাড়া করে প্রয়োজনমতো নুন, মিষ্টি দিয়ে অল্প গরম জল ঢেলে সামান্য কিছুক্ষণ ঢাকনা দিয়ে রাখলেই একেবারে রেডি ‘লাল আলুর দম’।

২) সাদা আলুর দম-»
উপকরণ: আলু টুকরো টুকরো করে কেটে সিদ্ধ করে রাখা
টকদই,
কাজুবাদাম বাটা
পোস্ত বাটা
চারমগজ বাটা
আদা বাটা
শুকনো লঙ্কা
গোটা গোলমরিচ
গোলমরিচ গুঁড়ো নুন
মিষ্টি
সাদা তেল

প্রণালী: একটি ফ্রাইং প্যানে সাদা তেল গরম করে তাতে কয়েকটা শুকনো লঙ্কা এবং গোটা গোলমরিচ ফোড়ন দিয়ে টক দই, পোস্ত বাটা, চারমগজ বাটা, কাজুবাদাম বাটা, আদা বাটা দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে, কষানো হয়ে গেলে সেদ্ধ করা আলুর টুকরো গুলি দিয়ে ভালো করে নাড়াতে হবে। নুন, মিষ্টি স্বাদমতো দিয়ে, গোলমরিচ গুঁড়ো দিয়ে দিতে হবে। সামান্য উষ্ণ জল দিয়ে ঢাকনা নামিয়ে সামান্য বাটার দিয়ে পরিবেশন করুন ‘সাদা আলুর দম’।

৩) সবুজ আলুর দম-»
উপকরণ:
আলু টুকরো টুকরো করে কেটে সেদ্ধ করে রাখা
আদা বাটা
সবুজ ক্যাপসিকাম বাটা
কাঁচা লঙ্কা বাটা
ধনেপাতা বাটা
কড়াইশুঁটি বাটা
গোটা কড়াইশুঁটি
নুন
মিষ্টি স্বাদ মত
সরষের তেল
গোটা জিরে
গোটা কাঁচা লংকা।

প্রণালী: একটি পাত্রে সরষের তেল গরম করে তাতে গোটা জিরে এবং কাঁচা লঙ্কা ফোড়ন দিয়ে তাতে ক্যাপসিকাম বাটা, কড়াইশুঁটি বাটা, কাঁচা লঙ্কা বাটা, ধনেপাতা বাটা এবং গোটা কড়াইশুঁটি দিয়ে দিতে হবে সামান্য নেড়েচেড়ে ভালো করে কষানো হয়ে গেলে সিদ্ধ করা আলু টুকরোগুলো দিয়ে দিতে হবে। নুন, মিষ্টি স্বাদমতো দিয়ে সামান্য গরম জল দিয়ে ঢেকে কিছুক্ষণ পরে লুচি বা পরোটার সঙ্গে গরম গরম পরিবেশন করুন ‘সবুজ আলুর দম’।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

মে ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« এপ্রিল  
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১