• ঢাকা
  • শনিবার, ৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৩ই এপ্রিল, ২০২৪ ইং
ফরিদপুরে কবি বাবু ফরিদির ১২তম প্রয়াণ দিবস পালন

জাতীয় কবিতা পরিষদ ফরিদপুর জেলা শাখার সাবেক সভাপতি, সাবেক বিপ্লবী কর্ণেল তাহের মঞ্চের সভাপতিসহ বিভিন্ন সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিষ্ঠাতা ও সংগঠক প্রয়াত কবি বাবু ফরিদি’র ১২তম প্রয়াণ দিবস পালিত হয়েছে। ২০ জুলাই শহরের গোয়ালচামট শ্রী-অঙ্গন দক্ষিণ পল্লী বাসভবনে ধর্মীয় আচার-আচরণের মধ্য দিয়ে দিনটিকে স্মরণ করা হয়।

তিনি ১২ই নভেম্বর ১৯৫৪ সালে জন্মগ্রহণ করেন। ২০ জুলাই ২০০৮ সালে রহস্যজনকভাবে তার মৃত্যু হয়। তিনি বাবু ফরিদি নামে সাহিত্য জগতে পরিচিত হলেও তার প্রকৃত নাম এ্যাডঃ কমল কৃষ্ণ গুহ। তার পুত্র বোয়ালমারী সরকারি কলেজের পদার্থবিদ্যা বিভাগের প্রধান দেব দুলাল গুহ জানান আমার পিতা মহানযুদ্ধে অংশগ্রহণ করেও কখনো নিজেকে মুক্তিযোদ্ধা বলে দাবি করেন নি। অমিত সম্ভাবনার সব্যসাচি লেখক ও কবি ছিলেন তিনি। জীবদ্দশায় তার প্রকাশিত ২০টি গ্রন্থের মধ্যে বিচিত্রিতা কবিতা (১৯৭৮), কবিতায় স্বদেশ দেখি (১৯৯০), দ্রোহের অনলে জ্বলে প্রেম (১৯৯২), কোকিলা আমার বাংলাদেশ (২০০৪)। উপন্যাসে কমলের একাত্তর (১৯৯৭), ভেঙে ভেঙে গড়া ভালোবাসা (১৯৯৮), ভালোবাসার শ্রাবণ আকাশ (২০০১), কাফ্ লাভ (২০০৫), ভালোবাসা শুধু যে কাঁদায় (২০০৫), নির্জনতার সমুদ্রে অবগাহনসহ উল্লেখযোগ্য অসংখ্য গ্রন্থ রয়েছে।

এছাড়া ফরিদপুরে ৮০ দশকের কবিতা, মুক্তিযুদ্ধের শ্রেষ্ঠ কবিতা, শতাব্দীর কবিতা বৃহত্তর ফরিদপুরসহ অসংখ্য গ্রন্থ সম্পাদনা করেছেন। তার মৃত্যুর পর অনিন্দ্য প্রকাশ থেকে বেশ কয়েকটি গ্রন্থ প্রকাশিত হয়েছে। তিনি স্বীকৃতি স্বরূপ কবিতা ক্লাব সাহিত্য পুরস্কার, অরণিমা স্বর্ণ পদক, নির্ণয় স্বর্ণ পদকসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।