• ঢাকা
  • সোমবার, ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জুলাই, ২০২৪ ইং
যেভাবে বুঝবেন সম্পর্কে বিরতি নেয়া দরকার এখন

এক নাগাড়ে একটা কাজ করতে গেলে স্বাভাবিকভাবেই বিরক্তি চলে আসে। সম্পর্কও তেমনই। প্রেম কিংবা দাম্পত্য-কিছুদিন পর পর ক্লান্তি ভর করে। ফলে দরকার হয় কিছুটা বিরতির, সম্পর্ক থেকে সাময়িকভাবে নিজেকে সরিয়ে নেয়া।

বুঝতেই পারছেন, পুরোপুরি বিচ্ছেদ বা ব্রেকআপের কথা বলা হচ্ছে না। সম্পর্ককে আবার নতুন করে চাঙা করতে নিজেকে সময় দেয়া।

একটা সম্পর্কে পারস্পরিক অনুভূতিকে ছাপিয়ে অনেক সময় ব্যক্তিগত সমস্যাগুলো বড় হয়ে উঠে। একঘেয়েমি তো আছেই। ফলে সম্পর্কে তিক্ততা আসে, নানা ধরনের টানাপোড়েন তৈরি হয়।

কীভাবে বুঝবেন, সম্পর্ক থেকে এবার একটু বিরতি নেয়া দরকার। আসুন, টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদন অবলম্বনে জেনে নিই বিষয়গুলো।

অল্পতেই খিটখিটে

দুইজনের মধ্যেই কারও না কারও মেজাজ খিটখিটে হয়ে উঠেছে ইদানিং। আপনার সঙ্গী বা স্বামী কিছু বললেই মেজাজ গরম হয়ে যাচ্ছে।

তার কথা শোনার ধৈর্যও হচ্ছে না আপনার। একই ধরনের ঘটনা ঘটতে পারে আপনার সঙ্গীর ক্ষেত্রেও। তখন বুঝবেন, দুইজনের মধ্যে এবার কিছুটা বিরতি দরকার।
সারাক্ষণ ঝগড়া

যে কোনো সম্পর্কে ঝগড়া একটি অম্লমধুর ব্যাপার। অনেক সময় ঝগড়া থেকেই শুরু হয় রোমাঞ্চ মুহূর্ত। কিন্তু দেখা গেল, সারাক্ষণ ঝগড়া লেগে আছে আপনাদের মধ্যে, প্রতিদিন অহেতুক তর্কে-বিতর্কে জড়াচ্ছেন। ছোটোখাটো বিষয়েও মতবিরোধ হচ্ছে দুইজনের মধ্যে। তার মানে, সম্পর্ক নিয়ে নতুন করে বোঝাপড়া করার সময় এসেছে।

আকর্ষণ না করা

অনেক সময় স্বামী বা স্ত্রীর প্রতি অনাসক্তি তৈরি হয়। পরস্পরের প্রতি মনোযোগ হারিয়ে ফেলেন। একসঙ্গে একান্ত সময় কাটাতেও আগ্রহ কাজ করছে না। এর মানে আপনাদের সম্পর্কে বা দাম্পত্য জীবন নিস্প্রভ হয়ে পড়েছে। এ ক্ষেত্রে কিছুদিনের জন্য দূরে কোথাও থেকে ঘুরে আসতে পারেন-সেটি একা বা যুগল দুইভাবেই হতে পারে।

​মনযোগহীনতা

একটি সুন্দর সম্পর্কে ভালোবাসা, ঝগড়া এবং পরস্পরের মান ভাঙানো খুব জরুরি। অনেক সময় দেখা যায়, যদি সঙ্গী রাগ-অভিমান করে থাকলেও আপনার কিছুই যায় আসে না। তার মানে সঙ্গীর প্রতি আপনি মনোযোগ হারিয়ে ফেলছেন। প্রিয়জনের সমস্যাকে গুরুত্ব না দিলে স্বাভাবিকভাবেই সম্পর্ক দুর্বল হয়ে পড়ে।

​নিজস্বতা হারানো

একটি সম্পর্ক মানে পরস্পরের প্রতি নির্ভরশীলতা, তার মানে এ নয় যে নিজেকে ভুলে যেতে হবে। নিজের খেয়াল-খুশি, পছন্দ-অপছন্দকেও গুরুত্ব দিতে হবে। পরস্পরের সব বিষয়ে নাক গলানোর বিষয়টাও থাকলো না তখন। এতে সম্পর্কে হাঁপিয়ে উঠবেন না।

অনিশ্চিত ভবিষ্যত্‍

প্রেমের সম্পর্কে ভবিষ্যত্‍ নিয়ে দুশ্চিন্তা থাকবেই। এ নিয়ে ভর করে নানা অনিশ্চয়তা। তখন কিছুটা অনীহা কাজ করে সম্পর্কে। নিজে বা আপনার সঙ্গী আদৌ সম্পর্ক এগিয়ে নিতে ইচ্ছুক কী না-এমন ভাবনা কাজ করে। এমন পরিস্থিতিতে সম্পর্কে এগিয়ে নেয়াটা কঠিন হয়ে পড়ে। সে ক্ষেত্রে কিছুদিন বিরতি নিতে পারেন, একটু সময় নিয়ে আবার শুরু করলেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুলাই ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« জুন    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।