• ঢাকা
  • শনিবার, ২৬শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১০ই ডিসেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
করোনার ভ্যাকসিন বাংলাদেশে কারা আগে পাবে?

ছবি প্রতিকী

মহামারি করোনার থাবায় বিপর্যস্ত সারা বিশ্ব। মহামারি এই রোগ থেকে বাঁচতে বিশ্বের নামি দামি প্রতিষ্ঠানগুলো উঠে পড়ে লেগেছে ভ্যাকসিন আবিষ্কারে। ১০ মাসের চেষ্টায় এখন টিকা বাজারে ছাড়ার অপেক্ষা। উন্নত দেশগুলো টিকা কিনতে হুমড়ি খেয়ে পড়েছে। পিছিয়ে নেই বাংলাদেশও। এরইমধ্যে ভারতের সেরাম ইনস্টিটিউটের সাথে চুক্তি হয়েছে। ছাড়পত্র পেলেই পৌঁছে যাবে বাংলাদেশে।

শনিবার (২০ ডিসেম্বর) সিপিডির এজডিজি প্লাটফর্ম আয়োজিত অনলাইন অনুষ্ঠানে আলোচকরা বলেছেন, পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে এড়িয়ে যাওয়া যাবে না। সমবণ্টন নিশ্চিত করতে হবে। পাশাপাশি শিক্ষক শিক্ষার্থীদেরও অগ্রগণ্যের তালিকায় রাখা উচিত।
কিন্তু প্রশ্ন উঠেছে কারা আগে পাবেন? প্রাথামিকভাবে ৪টি ধাপে পরিকল্পনা সাজিয়েছে সরকার। ৬০ বছর বা তার বেশি বয়সীদের দেওয়া হবে প্রাধান্য। এরপর ধারাবাহিকভাবে ঝুঁকিপূর্ণ পেশায় নিয়োজিতদের দেওয়া হবে টিকা।

ভ্যাকসিন আনার পরও কিছু প্রতিবন্ধকতা থেকে যাবে। বাংলাদেশের আবহাওয়া, পরিবেশের সঙ্গে উপযোগী কিনা তা যাচাই করতে হবে। আবার ভ্যাকসিন সংরক্ষণের প্রস্তুতিও নিতে হবে। শুধু অক্সফোর্ডের ভ্যাকসিনের দিকে তাকিয়ে না থেকে অন্য প্রতিষ্ঠানের সঙ্গেও যোগাযোগ করার পরামর্শ আলোচকদের।
সেমিনারে সাবেক স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক বলেন, ভ্যাকসিনে পার্শ্বপ্রতিক্রিয়া থাকতে পারে। সেদিকে সতর্ক হতে হবে। তবে,  কে আগে টিকা পাবে তা নিশ্চিত করা কঠিন হবে।
শুধু ধনী দেশগুলো যেন করোনার ভ্যাকসিন সুবিধা না পায়, তাই সবার জন্য ভ্যাকসিন পেতে’ গ্লোবাল কমন গুডস’ হিসেবে স্বীকৃতি দিতে বিশ্বের বিশিষ্টজনেরা আন্দোলন করেছেন। তাই দেশেও টিকা পেতে সবার জন্য সমান সুবিধা নিশ্চিত করার তাগিদ দেন আলোচকরা।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

ডিসেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« নভেম্বর  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।