• ঢাকা
  • মঙ্গলবার, ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই ডিসেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
সৌদির বিপুল বিনিয়োগের পরিকল্পনা ভারতে

ফাইল ছবি

ভারতে বিপুল পরিমাণ বিনিয়োগের পরিকল্পনা রয়েছে বিশ্বের বৃহত্তম তেল রপ্তানিকারক দেশ সৌদি আরবের। এ বিষয়ে সৌদি রাষ্ট্রদূত ড. সৌদ বিন মোহাম্মদ আল সাতী এক সাক্ষাৎকারে পিটিআইকে বলেছেন, ভারতে বিনিয়োগে আমাদের পরিকল্পনা রয়েছে। আমরা উভয় দেশের কিছু খাতে অগ্রাধিকারভিত্তিতে বিনিয়োগের সুযোগ নিয়ে আলোচনা করছি।

গত বছরের ফেব্রুয়ারিতে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ঘোষণা করেছিলেন, সৌদি আরব ভারতে পেট্রোকেমিক্যালস, পরিশোধন, অবকাঠামো, খনন ও উৎপাদন, কৃষি ছাড়াও অন্যান্য খাতে ১০০ বিলিয়ন মার্কিন ডলারের বেশি বিনিয়োগ করবে।
সৌদি আরব ভারতকে কৌশলগত অংশীদার এবং ঘনিষ্ঠ বন্ধু হিসেবে মূল্যায়ণ করে বলে উল্লেখ করেন আল সাতী। তিনি অংশীদারিত্বের ক্ষেত্র হিসেবে প্রশিক্ষণ, জ্ঞান এবং সন্ত্রাসবাদ মোকাবিলায় প্রতিরক্ষা ও নিরাপত্তা ক্ষেত্রে চলমান সহযোগিতাকে চিহ্নিত করেন।

করোনা মহামারিতে অর্থনীতি পুনরুজ্জীবিত করতে ভারতের উদ্যোগের প্রশংসা করেন আল সাতী। তিনি বলেন, উভয় দেশের অর্থনৈতিক পুনরুদ্ধার এই অঞ্চলের অন্যান্য অর্থনীতিকেও উন্নত করতে সহায়তা করবে।
তিনি আরও বলেন, বিশিষ্ট খাতগুলোতে ভারতের অর্থনৈতিক ত্রাণ প্যাকেজ প্রশংসনীয়। বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি এবং দক্ষিণ এশিয়ার বৃহত্তম অর্থনীতির দেশ হিসেবে মহামারির প্রভাব কাটিয়ে নিজেদের অর্থনীতিকে পুনরুদ্ধারের সক্ষমতা ভারতের আছে।
গত সপ্তাহে ভারতীয় সেনা প্রধান জেনারেল এমএম নরভেনের সৌদি সফর নিয়ে কোনো মন্তব্য না করে রাষ্ট্রদূত বলেন, দু’দেশের কৌশলগত অংশীদারি কাউন্সিলের ফলে প্রতিরক্ষা, নিরাপত্তা ও সন্ত্রাসবাদবিরোধীসহ কিছু ক্ষেত্রে সহযোগিতার নতুন পথ উন্মোচিত হয়েছে।
সূত্র : এনডিটিভি।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

ডিসেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« নভেম্বর  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।