• ঢাকা
  • বৃহস্পতিবার, ৩রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই জুন, ২০২১ ইং
Mujib Borsho
Mujib Borsho
মাস্ক বাড়াচ্ছে শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা

ছবি প্রতিকী

কোভিড-১৯ থেকে বাঁচতে ফেস মাস্ক কতটা কার্যকর এ কথা সবারই জানা। কিন্তু ফেসমাস্ক কি শরীরের অভ্যন্তরীণ রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে?

সম্প্রতি একটি মেডিক্যাল জার্নালে প্রকাশ পাওয়া নতুন এক রিসার্চ পেপারে বলা হয়েছে, ফেস মাস্ক যেমন মানুষকে ভাইরাসের হাত থেকে বাঁচায়, তেমনই ভাইরাস সংক্রমণের ফলে হওয়া রোগ থেকে বাঁচাতেও সাহায্য করে ইমিউনিটি বা শরীরের অভ্যন্তরীণ রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে।

নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে প্রকাশিত এই সমীক্ষায় জানানো হয়েছে, মানুষ যদি ফেস মাস্ক পরে থাকে তবে ভাইরাসের ছড়িয়ে পড়ার হাত থেকে রক্ষা পাবে। জার্নালে প্রকাশিত এই গবেষণাপত্র সত্য বলে প্রমাণও হয়েছে। যত দিন করোনার ভ্যাকসিন না আসছে, ততদিন ফেস মাস্ক পরে থাকলে তা টিকার মতোই মানুষকে সুরক্ষিত রাখবে।

দ্য টেলিগ্রাফ ইউকে-র সংবাদ অনুযায়ী, প্রথমে যেমন ভাবে করোনার ভাইরাস ছড়িয়ে পড়েছিল, তাতে বহু মানুষ অসুস্থ হয়ে পড়েন। মাস্ক পরার ফলেই এই ভাইরাস অনেকাংশে প্রতিহত হয়। মাস্ক পরার ফলে কারো নাকের সর্দি অথবা ড্রপলেটও অন্য কারো গায়ে গিয়ে পড়তেও পারে না।বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনার সময়ে ফেস মাস্ক পড়তে বিশ্ববাসীকে অনুরোধ জানায়। এতে ভাইরাসের হাত থেকে অনেকাংশে রক্ষা পাওয়া যাবে বলে তারা আশ্বাস দেয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যে পাওয়া অনেক বৈজ্ঞানিক পেপার প্রমাণ করেছে, হাঁচি-কাশির মাধ্যমে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস থেকে বাঁচতে ফেস মাস্ক পরা খুবই জরুরি। সূত্র : নিউজ ১৮

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুন ২০২১
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« মে  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০