• ঢাকা
  • বুধবার, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে এপ্রিল, ২০২৪ ইং
ফরিদপুরে বাসাবাড়ির বর্জ্য থেকে তৈরি হচ্ছে জৈব সার

রাশেদুল হাসান কাজল, ফরিদপুর:

ফরিদপুরে বাসাবাড়ির বর্জ্য সংগ্রহ করে তা প্রক্রিয়াজাত করে তৈরি করা হচ্ছে জৈব সার। যা ফসলের উৎপাদন বৃদ্ধি করতে সহায়তা করছে। ভূমিকা রাখছে কৃষিতে।

সোমবার দুপুরে শহরের আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে সচেতনতামূলক সভায় তা জানানো হয়।

সোসাইটি ডেভেলপমেন্ট কমিটি (এসডিসি) এর আয়োজনে এবং ফরিদপুর পৌরসভা ও প্যাকটিক্যাল এ্যাকশন এর সহায়তা ফিনিশ মনডিয়াল প্রকল্পর আওতায় বাসাবাড়ির বর্জ্য সংগ্রহ করে শহরের আদমপুরে নিজস্ব প্রক্রিয়া জাত কেন্দ্রে এ জৈব সার উৎপাদন করা হয়।

এসডিসি বাসাবাড়ির বর্জ্য বিষয়ে সকলের সচেতনতা তৈরিতে সামাজিক সভা করছে। এরই অংশ হিসেবে স্কুল পর্যায় থেকে সচেতনতা তৈরি করতে ও নিজ বাড়িতে বর্জ্য সচেতনতা বাড়াতে আদর্শ বালিকা উচ্চবিদ্যালয়ের সভার আয়োজন করা হয়।

এসডিসির পরিচালক কাজি আশরাফুল হাসান এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফরিদপুর পৌরসভার প্যানেল মেয়র মোঃ মতিউর রহমান শামীম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ জয়নুল আবেদিন। আরো উপস্থিত ছিলেন ফিনিস মনডিয়াল প্রকল্পর প্রধান সমন্বয়কারী মঃ হাবিবুর রহমান, ফিল্ড ফ্যাসিলেলিটেটর মোঃ খালিদ মাহমুদ সজিব।

এসডিসির পরিচালক কাজি আশরাফুল হাসান বলেন, প্রতিদিন বাসাবাড়িতে প্রচুর বর্জ্য তৈরি হয়। যা আমরা যেখানে ফেলে পরিবেশ দূষিত করছি।

এখন ফরিদপুর পৌরসভার সহায়তায় আমরা সেই বর্জ্য সংগ্রহ করে তা প্রক্রিয়া করে জৈব সার উৎপাদন করছি। আমাদের নিজস্ব ভ্যানে করে প্রতিটা বাড়ি থেকে বর্জ্য সংগ্রহ করে থাকি।

তিনি বলেন, অনেকেই বর্জ্য আমাদের দিতে চান না। বর্জ্যগুলো যেখানে সেখানে ফেলে পরিবেশ দূষিত করে। আজ আমরা তোমাদের মত শিক্ষার্থীদের নিয়ে সচেতনতামূলক সভার আয়োজন করেছি যাতে তোমারা নিজেরা বর্জ্য বিষয়ে সচেতন হতে পারো ও নিজেদের পরিবারকে সচেতন করতে পারো।

পৌর প্যানেল মেয়র মোঃ মতিউর রহমান শামীম বলেন, বাসাবাড়ির এ বর্জ্যটা পরিবেশকে ব্যাপকভাবে দূষিত করে যার প্রভাব পড়ে জীববৈচিত্র্যের ওপর। অন্যদিকে এই বর্জ্যই আমরা প্রক্রিয়া করে জৈব সারে রুপান্তরিত করছি যা আমাদের কৃষিতে ভূনিকা রাখছে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

এপ্রিল ২০২৪
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।