• ঢাকা
  • রবিবার, ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ২৬শে জুন, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
দেশের কৃষকরা আমাদের মূল প্রাণ —-বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব

নিরঞ্জন মিত্র (নিরু) ( ফরিদপুর জেলা প্রতিনিধিঃ

বাংলাদেশের কৃষকরা আমাদের মূল প্রাণ বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। তিনি বলেন, দেশের কৃষকরা ১৭ কোটি মানুষের মুখে খাবার তুলে দিচ্ছে। তিনি সাম্প্রতিক সময়ে বাজারে ভোজ্যতেলের সংকট নিয়ে কথা বলেন, রাশিয়া ইউক্রেন থেকে রপ্তানি বন্ধ থাকায় দেশে তেলের সংকট পরেছে। সংকট আরো বেড়েছে ব্রাজিলে পরিবেশ দূষণ বন্ধ রাখতে ডিজেল পেট্রোল ব্যাবহার নিষিদ্ধ করা হয়েছে। সয়াবিন তেলের মাধ্যমে সেখানে বায়োফিল ব্যাবহার করা হচ্ছে।
তিনি বলেন, আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমানোর ক্ষমতা আমাদের নেই। বাংলাদেশের বার্ষিক চাহিদার ৯০ ভাগ ভোজ্য তেল আন্তর্জাতিক বাজার থেকে আমদানি করতে হয়। তবে বর্তমান পরিস্থিতিতে আন্তর্জাতিক বাজার সয়াবিন তেলের ওপর নির্ভরশীলতা কমিয়ে দেশীয় জোগানের রাইস ব্র্যান, সরিষা, তিল, বাদাম তেল উৎপাদন বাড়ানোর কথা বলেন।
(২১ মে শনিবার) সকাল ১১ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ফরিদপুর জেলার নিত্যপ্রয়েজনীয় দ্রব্যমূল্য সংক্রান্ত জেলা পর্যায়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ, স্থানীয় গন্যমান্য ব্যক্তি ও ব্যবসায়ী নেতৃবৃন্দের সাথে মতবিনিময়
সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি আরো বলেন, আগামী জুন থেকে আমরা এক কোটি কার্ডধারী পরিবারের কাছে একই দামে সয়াবিন তেল বিক্রয় করব। সরকার টিসিবির মাধ্যমে সরাসরি সয়াবিন তেল আমদানির পরিকল্পনা নিয়েছে। এতে কিছুটা চাহিদা পূরণ হবে বলে জানান বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব।

ফরিদপুর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দীপক কুমার রায় এর সভাপতিত্বে, মতবিনিময় সভার উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও তদন্ত) মোঃ জামাল পাশা, সরকারি রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ প্রফেসর অসীম কুমার সাহা, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মোল্লা, সরকারি ইয়াছিন কলেজের অধ্যক্ষ প্রফেসর শীলা রানী মন্ডল, সিভিল সার্জন ডাঃ মোঃ সিদ্দিকুর রহমান, চেম্বার অব কমার্সের সভাপতি নজরুল ইসলাম, প্রেসক্লাবের সভাপতি কবিরুল ইসলাম সিদ্দিকী, বণিক সমিতির সভাপতি মাসুদুল হক, রাসিন সংস্থার নির্বাহী পরিচালক আসমা আক্তার মুক্তা প্রমূখ।

মতবিনিময় সভায় পাওয়ার পয়েন্টের মাধ্যমে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরের সহকারি পরিচালক মোঃ সোহেল শেখ।

এসময় জেলার বিভিন্ন দপ্তরের সরকারি বেসরারি কর্মকর্তাবৃন্দ, ডিলারগণ, ব্যবসায়িক সংগঠন, গন্যমান্য ব্যক্তিবর্গ ও প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া সাংবাদিক বৃন্দ উপস্থিত ছিলেন।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুন ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« মে  
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।