• ঢাকা
  • বুধবার, ২রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ই জুন, ২০২১ ইং
Mujib Borsho
Mujib Borsho
রেস্টুরেন্টের মতো মুর্গ মোসাল্লামের রেসিপি শিখে নিন

‘মুর্গ মোসাল্লাম’ যার আক্ষরিক অর্থ গোটা মুরগি। এটা আওধের রাজকীয় পরিবারের একটি জনপ্রিয় পদ। আওধ বর্তমানে ভারতের উত্তর প্রদেশের রাজ্য। ইবনবতুতা এই পদটিকে মহম্মদ বিন তুঘলকের প্রিয় খাবার হিসাবে বর্ণনা করেছেন। দিল্লি সালতানাতে এই খাবার পরিবেশন করা হতো। এবার শুধু রাজপরিবারেই নয় আপনার রান্নাঘরেও খুব সহজে অল্প উপকরণ দিয়ে বানিয়ে ফেলুন ‘মুর্গ মোসাল্লাম’।

উপকরণ:
একটি গোটা মুরগি
কাজু বাদাম বাটা
আমন্ড বাটা
আদা বাটা
রসুন বাটা
টক দই
কাঁচা লঙ্কা বাটা
সরষের তেল
নুন
চিনি স্বাদমতো
পেঁয়াজ বাটা
টমেটো বাটা
লঙ্কাগুঁড়ো
হলুদ গুঁড়ো
গরম মশলা গুঁড়ো

অতি সুস্বাদু ভাপা সন্দেশের রেসিপি রইল শিখে নিনঅতি সুস্বাদু ডিমের রাবড়ি বানানোর রেসিপি শিখে নিনঅতি সুস্বাদু আনারস ইলিশ বানানোর রেসিপি শিখে নিনরেস্টুরেন্টের মতো আলুর দম বানানোর তিনটি সেরা রেসিপিনিরামিষ নবরত্ন বিরিয়ানি বানানোর রেসিপি রইল শিখে নিনএক চুমুকেই রোগব্যাধি গায়েব, ভেষজ চা বানানোর রেসিপি শিখে নিন

প্রণালী: মাংস ভালো করে ধুয়ে নিয়ে সমস্ত উপকরণ একসঙ্গে ভালো করে মেখে নিয়ে ফ্রিজের মধ্যে ঢুকিয়ে রাখুন। সারা রাত ফ্রিজে রেখে দিন। কারুর যদি ফ্রিজ না থাকে অন্তত ৪ ঘন্টা মাখিয়ে ম্যারিনেট করে রাখতে হবে। রান্না করার আধ ঘন্টা আগে ফ্রিজ থেকে মাংস বের করে রুম টেম্পারেচারে রাখুন। একটি ননস্টিক কড়াই এর মধ্যে সামান্য তেল ব্রাশ করে গোটা মুরগি দিয়ে বসিয়ে দিন। উপরে চাপা দিয়ে দিন। ১৫ মিনিট পরে ঢাকা ফুলে সামান্য সরিয়ে সরিয়ে দিয়ে আবারও ঢাকা দিয়ে রাখো। আরো ১৫ মিনিট পরে ঢাকা খুলে গরম গরম পরিবেশন করুন ‘মুর্গ মোসাল্লাম’।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

জুন ২০২১
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« মে  
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০