• ঢাকা
  • শুক্রবার, ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে সেপ্টেম্বর, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
নগরকান্দায় পিআইও অফিসে পুনরায় কর্মবিরতি

শফিকুল খান জনি,নগরকান্দা (ফরিদপুর) প্রতিনিধিঃ

সারাদেশের ন্যায় ফরিদপুরের নগরকান্দায় দ্বিতীয় বার পূর্ণ দিবস কর্মবিরতি (কলম বিরতি) পালন করেছেন উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কর্মকর্তা ও কর্মচারীরা।

জনবল কাঠামো ও নিয়োগবিধি বাস্তবায়নসহ পাঁচদফা দাবিতে প্রথম ধাপে গত ১২ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত সারা দেশব্যাপী অর্ধদিবস কর্মবিরতি পালন করেন অধিদপ্তরের কর্মকর্তা কর্মচারীরা। এতে উর্ধতন কর্তৃপক্ষের কাছ থেকে ভালো সাড়া না পেয়ে পুনরায় আবার ২২ সেপ্টেম্বর পূর্ণ দিবস কর্মবিরতি পালন করছেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কর্মকর্তা ও কর্মচারী কল্যাণ পরিষদ।

নতুন কর্মসূচির ব্যাপারে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) ইকবাল কবির বলেন, ১০ বছর আগে ২০১২ সালে কার্যকর হয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা আইন। এ আইন বলে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কয়েক হাজার কর্মকর্তা ও কর্মচারী কাজ করলেও জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা (ডিআরআরও) এবং উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) পদ দুটির জনবল কাঠামো ও নিয়োগবিধি অনুমোদন এবং আপগ্রেডেশন হয়নি। ফলে আমরা একদিকে যেমন আর্থিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছি তেমনি সামাজিক মর্যাদাও পাচ্ছিনা। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে একাধিকবার আবেদন করলেও কোন পদক্ষেপ নেয়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তাই আমরা আন্দোলনকেই গুরুত্ব দিচ্ছি। এ কারনেই পুনরায় আমরা পূর্ণ দিবস কর্মবিরতি পালন করছি। এরপরেও কোন পদক্ষেপ না নিলে আমরা কঠোর কর্মসূচি দিতে বাধ্য হব।

জানা যায়, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীদের সঠিক পদমর্যাদা না থাকায় দুর্যোগ ব্যবস্থাপনা সঠিক লক্ষ্যে এখনো পৌঁছাতে পারেনি। তাই দেশের যে কোন কঠিন দুর্যোগ মোকাবিলার জন্য দুর্যোগ ব্যবস্থাপনা আইন- ২০১২ এর আলোকে প্রস্তাবিত জনবল কাঠামো ও নিয়োগবিধি বাস্তবায়ন, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা (ডিআরআরও) পদের আপগ্রেডেশন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) পদ আপগ্রেডেশন, সচিবালয়ের ন্যায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কর্মচারীদের পদনাম পরিবর্তন এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সব শূন্যপদ, পদোন্নতি, চলতি দায়িত্ব নিয়োগের মাধ্যমে পূরণের এ পাঁচটি যৌক্তিক দাবি নিয়ে ওই অধিদপ্তরের সংযুক্ত কর্মকর্তা-কর্মচারী।

শফিকুল খান জনি
২২ সেপ্টেম্বর ২০২২।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

সেপ্টেম্বর ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« আগষ্ট  
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।