• ঢাকা
  • বুধবার, ২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ই আগস্ট, ২০২২ ইং
Mujib Borsho
Mujib Borsho
কোন সময়ে ভাত খেলে মেলে বেশি সুফল, জেনে নিন কি বলছেন বিশেষজ্ঞরা

ছবি প্রতিকী

ভাত খাওয়ার বিষয়ে প্রচুর জল্পনা রয়েছে অনেকের ধারনা ভাত খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক তাই অনেকেই রাতে ভাত খাওয়া থেকে বিরত থাকেন

জেনে নিন ভাত খাওয়ার কি কি উপকার রয়েছে
ভাত খাওয়ার বিষয়ে প্রচুর জল্পনা রয়েছে। অনেকেই মনে করেন ভাত খেলে শারীরিক সমস্যা দেখা দিতে পারে। কোন সময়ে কতটা ভাত খাবেন তা নিয়েও রয়েছে নানা প্রশ্ন। কখন ভাত খাওয়া উচিত এবং এর অসুবিধাগুলি কী কী! এই নিয়ে প্রায়শই নানান প্রতিবেদন দেখা যায়। অনেকেই মন্তব্য করেন, রাতে ভাত খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক এবং এ কারণেই বেশিরভাগ লোকরা রাতে ভাত খাওয়া থেকে বিরত থাকেন। তবে বিশেষজ্ঞরা মনে করেন রাতে ভাত খাওয়া স্বাস্থ্যের জন্য খুব উপকারী। জেনে নেওয়া যাক রাতে ভাত খাওয়ার কি কি উপকার রয়েছে।

ভাত আমাদের অন্ত্রকে শক্তিশালী করে এবং কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে সহায়তা করে। ভাত হজম করা সহজ, তাই এটি রাতে ঘুমের ব্যাঘাত ঘটায় না, উল্টে ভালো ঘুম হতে সাহায্য করে। ভাতে কম ফ্যাটযুক্ত উপাদান রয়েছে এবং কোলেস্টেরল মুক্ত। এতে গমের চেয়ে কম ক্যালোরিও রয়েছে। চেহাড়া যদি রোগ হয়, তবে রাতে ভাত খেতে কোনও সমস্যা নেই। কিন্তু ওজন বেশি হলে রাতের আগেই ভাত খান কারণ বিপাক কার্য বিকেলের দিকে ভালো হয়। এছাড়া ভাত খেলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। এর পাশাপাশি ভাতে প্রচুর পরিমাণে তন্তু থাকে, যা কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি দেয়।

যারা ওজন কমাতে চান তাদের পক্ষে এটি সীমিত পরিমাণে খাওয়াই ভালো। ভাতে প্রচুর পরিমাণে শর্করা থাকে, যা ওজন বৃদ্ধির সঙ্গে সরাসরি সম্পর্কিত। তবে জেনে রাখা ভালো, ভাতে থাকা শর্করা আমাদের জন্য শক্তির প্রধান উৎস। এমনকী পান্তাভাতও শরীরের জন্য খুব উপকারী দেহের তাপমাত্রাও নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে। তবে সর্দি বা জ্বরের ধাঁচ থাকলে না খাওয়াই ভালো। মনে করা হয়, ভাত খেলে লিভার থেকে বিষাক্ত পদার্থগুলি দূর করার কাজ করে।

ফেসবুকে লাইক দিন

তারিখ অনুযায়ী খবর

আগষ্ট ২০২২
শনিরবিসোমমঙ্গলবুধবৃহশুক্র
« জুলাই  
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১ 
দুঃখিত! কপি/পেস্ট করা থেকে বিরত থাকুন।